ইতালি থেকে ফিরল ভারতীয়রা
ইতালি থেকে ফিরল ভারতীয়রা

Covid-19 Update- বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ছাড়পত্র, দামের ঊর্ধ্বসীমা বেঁধে দিল কেন্দ্র

বিনামূল্যে টেস্ট করুন, বেসরকারি ল্যাবদের আর্জি স্বাস্থ্যমন্ত্রকের।

প্রতিশ্রুতিমতো এবার থেকে বেসরকারি ল্যাবদের করোনাভাইরাসের পরীক্ষা করার ছাড়পত্র দিল স্বাস্থ্যমন্ত্রক। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)। বেসরকারি ল্যাবগুলি টেস্ট করার জন্য ৪৫০০ টাকার ওপর নিতে পারবে না, নিয়ম করেছে স্বাস্থ্যমন্ত্রক।

বিজ্ঞপ্তি অনুযায়ী কোনও চিকিত্সক না লিখে দিলে করোনাভাইরাসের টেস্ট করাতে পারবে না ল্যাবগুলি। আইসিএমআর যেই সব পরিস্থিতিতে করোনার টেস্ট করতে বলেছে, সেগুলির অন্তর্গত হলেই পরীক্ষা করা যাবে। প্রসঙ্গত কারা টেস্টিং করতে পারবে, সেই সংক্রান্ত নিয়ম বদলেছে আইসিএমআর। এখন নিউমোনিয়ার রোগীদেরও টেস্ট করা যাবে করোনা সন্দেহে।

বেসরকারি ল্যাবগুলিকে করোনা পরীক্ষার স্যাম্পেল সম্পর্কেে সতর্ক থাকতে স্বাস্থ্যমন্ত্রক আর্জি জানিয়েছে। সম্ভব হলে বাড়িতে গিয়ে স্যাম্পেল কালেক্ট করতে বলা হয়েছে। বেসরকারি ল্যাবদের নিখরচায় বা কম দামে টেস্ট করতে আর্জি জানিয়েছে কেন্দ্র। তবে কোনও অবস্থাতেই করোনাভাইরাস টেস্টের জন্য ৪৫০০ টাকার বেশি নেওয়া যাবে না। প্রাথমিক পরীক্ষার জন্য দেড় হাজার ও নিশ্চিত হওয়ার জন্য দ্বিতীয় পরীক্ষার জন্যে আরও ৩০০০ হাজার টাকা নিতে পারে ল্যাবগুলি।

সম্পূর্ণ বিজ্ঞপ্তি পড়ুন-


আইসিএমআরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৪১। মারা গিয়েছেন ছয়জন।



বন্ধ করুন