Covid-19 এর স্রষ্টা করোনাভাইরাসের প্রথম ছবি ধরা পড়ল পুণের বিজ্ঞানীদের অনুবীক্ষণ যন্ত্রে।
Covid-19 এর স্রষ্টা করোনাভাইরাসের প্রথম ছবি ধরা পড়ল পুণের বিজ্ঞানীদের অনুবীক্ষণ যন্ত্রে।

Covid-19 update: ভারতে করোনাভাইরাসের প্রথম ছবি মিলল পুণের পরীক্ষাগারে

  • ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

ভারতে Covid-19 এর স্রষ্টা করোনাভাইরাসের প্রথম ছবি ধরা পড়ল পুণের বিজ্ঞানীদের অনুবীক্ষণ যন্ত্রে। ট্রান্সমিশন ইলেকট্রন মাইক্রোস্কোপের সাহায্যে তোলা এই ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চে।

গত ৩০ জানুয়ারি ভারতের প্রথম Sars-Cov-2 ভাইরাস আক্রান্তের গলা থেকে সংগৃহীত নমুনা গবেষণাগারে বিশ্লেষণ করার সময় ছবিটি তোলা হয়। এই পরীক্ষার ভিত্তিতেই চিনের উহান শহরে মেডিসিন পাঠরতা ছাত্রী দেশে ফিরলে তাঁর শরীরে Covid-19 রোগের উপস্থিতি ধরা পড়ে।

কেরালাবাসী ওই ছাত্রীর নমুনা থেকে পাওয়া করোনা ভাইরাসের ছবি দেখে বোঝা গিয়েছে, এই ভাইরাসের সঙ্গে আকারগত সাদৃশ্য রয়েছে ২০১২ সালে ব্যাপক সংক্রমণ ঘটানো Mers-Cov ভাইরাস বা মিডল ইস্ট রেস্পিরেটরি সিন্ড্রোম করোনাভাইরাসের এবং ২০০২ সালে ছড়িয়ে পড়া Sars-CoV বা SARS (সিভিয়র অ্যাকিউট রেস্পিরেটরি সিন্ড্রোম) করোনাভাইরাসের।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-এর প্রাক্তন ডিরেক্টর জেনারেল নির্মল কুমার গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘সমস্ত রকম করোনাভাইরাসের চেহারায় মুকুটের আকৃতি দেখা যায়, যার থেকে তার নামকরণ হয়েছে। লাতিনে করোনার অর্থ হল মুকুট। বিবর্তনের মাধ্যমে এই প্রজাতির ভাইরাস প্রোটিন ও সুগার রিসেপ্টর-সহ বিভিন্ন ধরনের রিসেপ্টরকে চিনতে পারে এবং তার সুবাদেই আশ্রয়দাতা কোষের বহিরঙ্গের হদিশ করে সংক্রমণ ঘটানোর প্রক্রিয়া সম্পূর্ণ করে।’

তাঁর মতে, সাম্প্রতিক ছবির সাহায্যে ভাইরাসের গতিপ্রকৃতি, জেনেটিক ইতিহাস ও বিবর্তনের প্রক্রিয়া অনুসন্ধান করা সম্ভব হবে। কী ভাবে এই ভাইরাস পশুর দেহ থেকে মানুষের দেহে প্রবেশ করল, কী ভাবে তার দ্রুত সংক্রমণ ঘটল এবং এখনও তার প্রকৃতিগত বিবর্তন ঘটে চলেছে কি না, তা সবই বোঝা যাবে সবিস্তার পরীক্ষায়, জানিয়েছেন অধ্যাপক গঙ্গোপাধ্যায়।

বন্ধ করুন