হোম কোয়ারেন্টাইনে থাকলে প্রতি ঘণ্টায় পাঠাতে হবে সেলফি (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
হোম কোয়ারেন্টাইনে থাকলে প্রতি ঘণ্টায় পাঠাতে হবে সেলফি (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

হোম কোয়ারেন্টাইনে? প্রতি ঘণ্টায় পাঠাতে হবে সেলফি!

হোম কোয়ারেন্টাইনের লঙ্ঘন রুখতে এবার অ্যাপ চালু করা হল।

কড়া নির্দেশে কাজ হয়নি। তাই হোম কোয়ারেন্টাইনের লঙ্ঘন রুখতে অ্যাপ চালু করল কর্নাটক সরকার। সেই অ্যাপের মাধ্যমে প্রতি ঘণ্টায় তাঁদের সেলফি তুলে পাঠাতে হবে।

আরও পড়ুন : Covid-19: দিনে 2GB data free দিচ্ছে Reliance Jio

করোনাভাইরাস সংক্রমণ রুখতে সন্দেহভাজন বা বিদেশ ফেরত-সহ অনেককেই হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে। কিন্তু তা ফুৎকারে উড়িয়ে দিচ্ছেন অনেকে। তাই Quarantine Watch নামে একটি অ্যাপ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আরও পড়ুন : Covid-19: রান্নাঘরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে বিপত্তি, ঝলসে গেল মুখ, হাত

গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। যাঁদের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে, তাঁদের এই অ্যাপে প্রতি ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে। সকাল সাতটা রাত ১০টা পর্যন্ত সেলফি পাঠানো বাধ্যতামূলক। জিপিএসের সাহায্যে সেলফির সঙ্গে প্রেরকের বাড়ির অবস্থান মিলিয়ে দেখা হবে।

আরও পড়ুন : COVID-19 Update: নিজামুদ্দিনের জমায়েতে গিয়ে মৃত ৬, অনেক প্রশ্ন, উত্তরের খোঁজে প্রশাসন

কর্নাটকের মেডিকেল শিক্ষা মন্ত্রী কে সুধাকর বলেন, 'যদি ভুল ছবি পাঠানো হয় বা ছবি পাঠানো হয়, তাহলে সরকারি দল সংশ্লিষ্ট ব্যক্তির বাড়িতে যাবে। সরকারি কোয়ারেন্টাইন কেন্দ্রে স্থানান্তরিত করা হলে তাঁরাই (নিয়ম লঙ্ঘনকারী) দায়ী থাকবেন।'

আরও পড়ুন : রাজ্যে করোনায় মৃত বেড়ে ৩, হাসপাতালের বিরুদ্ধে অসতর্কতার অভিযোগ নার্সদের

অ্যাপ চালুর পর সংশ্লিষ্ট মহলে বলাবলি হচ্ছে, সোজা আঙুলে ঘি না উঠলে এভাবেই আঙুল বেঁকিয়ে তুলতে হয়। উল্লেখ্য, সোমবার কর্নাটকে আরও পাঁচজনের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৮।

বন্ধ করুন