বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Updates: তিনদিনে নয়া করোনা আক্রান্ত ১২, সুস্থ হলেন ৩৯, ঘুরে দাঁড়াচ্ছে কেরালা?
কেরালায় ওয়াক-ইন স্য়াম্পেল কিয়স্কে চলছে লালারস সংগ্রহের কাজ (ছবি সৌজন্য রয়টার্স)
কেরালায় ওয়াক-ইন স্য়াম্পেল কিয়স্কে চলছে লালারস সংগ্রহের কাজ (ছবি সৌজন্য রয়টার্স)

Covid-19 Updates: তিনদিনে নয়া করোনা আক্রান্ত ১২, সুস্থ হলেন ৩৯, ঘুরে দাঁড়াচ্ছে কেরালা?

  • দেশে যখন লাফিয়ে লাফিয়ে সংক্রামিতের সংখ্যা বাড়ছে, দক্ষিণের রাজ্যটিতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ কমছে।

দেশের প্রথম তিন করোনাভাইরাস আক্রান্তের খোঁজ মিলেছিল কেরালা থেকে। তারপর বহু ঘটনার সাক্ষী থেকেছে দেশে। আর এখন দেশে যখন লাফিয়ে লাফিয়ে সংক্রামিতের সংখ্যা বাড়ছে, দক্ষিণের রাজ্যটিতে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ কমছে।

আরও পড়ুন : Covid-19 Updates: ভারতের সুরক্ষা টেস্টে ব্যর্থ চিনের ৫০,০০০ হাজার PPE কিট

বুধবার বিকেল পর্যন্ত কেরালায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮৭ জন। ওই ২৪ ঘণ্টায় মাত্র একজন করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। তিনি উত্তরাংশের কান্নুরের বাসিন্দা। সেই সময়ের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন আরও সাতজন। যা ভারতের নিরিখে অভাবনীয়।

আরও পড়ুন : লাভ ইন দ্য টাইম অফ করোনা- রাতে খুলল আদালত, যুবকের সঙ্গে বিয়ে হল মেক্সিকান কন্যার

অবশ্য শুধু একদিন নয়, পরপর তিনদিন কেরালায় নতুন করে আক্রান্তের তুলনায় সুস্থ হয়ে ওঠার ব্যক্তির সংখ্যা বেশি হয়েছে। মঙ্গলবার আটটি নয়া করোনা কেসের খবর পাওয়া গিয়েছিল। সেদিন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছিলেন ১৩ জন। সোমবার নতুন করে তিনজন করোনার কবলে পড়েছিলেন। সুস্থ হওয়ায় হাসপাতাল থেকে বেরিয়েছিলেন ১৯ জন।

আরও পড়ুন : Covid-19 Updates: করোনার সমাধান নয় লকডাউন, দেশে নমুনা পরীক্ষা বাড়ানোর পরামর্শ রাহুলের

কেরালার সাম্প্রতিক পরিসংখ্যান খতিয়ে দেখলে বোঝা যাবে, এই ট্রেন্ড একেবারেই বিচ্ছিন্ন ঘটনা নয়। রাজ্যের তথ্য অনুযায়ী, বুধবার বিকেল পর্যন্ত রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৬৭। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২১৮ জন। অর্থাৎ মোট আক্রান্তের ৫৬ শতাংশের মানুষ ইতিমধ্যে সেরে উঠেছেন। মাত্র দু'জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে একটা সময় কেরালায় পর্যবেক্ষণে থাকা মানুষের সংখ্যাও কমেছে। একটা সময় রাজ্যে দু'লাখ মানুষ পর্যবেক্ষণে ছিলেন। সেই সংখ্যাটা বুধবার বিকেল পর্যন্ত ৯৭,৪৬৪-তে এসে ঠেকেছে। কোনও উপসর্গ না থাকায় তার আগের ২৪ ঘণ্টায় ৯,৫০০ জনকে পর্যবেক্ষণ থেকে ছাড় দেওয়া হয়েছে। পর্যবেক্ষণে থাকা ব্যক্তিদের মধ্যে হাসপাতালে রয়েছেন ৫২২।

আরও পড়ুন : Lockdown 2.0: কেন লকডাউন শিথিলের জন্য ২০ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করলেন মোদী?

বিশেষজ্ঞদের মতে, কেরালার এই সাফল্যের অন্যতম কারণ পরিকল্পনা ও কঠোর রূপায়ণ। সঙ্গে লাগাতার নমুনা পরীক্ষা করা। সোমবার পর্যন্ত রাজ্যে ১৫,৬৮৩ টি নমুনা পরীক্ষা হয়েছিল। মঙ্গলবার ও বুধবার সেই সংখ্যাটা ছিল যথাক্রমে ১৬৩২৫ ও ১৬,৭৪৫। পাশাপাশি, কেরালায় দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবে কেরালায় পরীক্ষামূলকভাবে র‌্যাপিড টেস্ট শুরু হয়েছিল। তারপর করা হয়েছে আরও পদক্ষেপ। নমুনা পরীক্ষার জন্য কিয়স্ক খোলা হয়েছে। আর সেই লাগাতার পদক্ষেপের সুফল দেশের মধ্যে একমাত্র বাম-শাসিত রাজ্য পাচ্ছে বলে মত বিশেষজ্ঞদের।

বন্ধ করুন