ভারতের সুরক্ষা টেস্টে ব্যর্থ চিনের ৫০,০০০ হাজার PPE কিট (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
ভারতের সুরক্ষা টেস্টে ব্যর্থ চিনের ৫০,০০০ হাজার PPE কিট (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

Covid-19 Updates: ভারতের সুরক্ষা টেস্টে ব্যর্থ চিনের ৫০,০০০ হাজার PPE কিট

  • সরকারি আধিকারিকরা জানিয়েছেন, কোনও পিপিই কিট সিই বা এফডিএ শংসাপত্র না পেলে দেশে সেটির পরীক্ষা করা হয়।

ভারতের সুরক্ষা টেস্টে উতরোতে ব্যর্থ চিনে তৈরি প্রায় ৩০ শতাংশ সুরক্ষাবরণী (পার্সোনাল প্রোটেক্টিভ ইক্যুপমেন্ট বা পিপিই)। এক আধিকারিককে উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, চিনে তৈরি ১.৭ লাখ পিপিই কিট গত ৫ এপ্রিল ভারতে এসেছিল। তার মধ্যে ৫০,০০০ কিট দেশের সুরক্ষা টেস্টে উতরোতে পারেনি।

আরও পড়ুন : লাভ ইন দ্য টাইম অফ করোনা- রাতে খুলল আদালত, যুবকের সঙ্গে বিয়ে হল মেক্সিকান কন্যার

মধ্যপ্রদেশের গোয়ালিয়রে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গ্যানাইজেশনের (ডিআরডিও) ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছিল। ওই ব্যক্তি জানান, ৩০,০০০ ও ১০,০০০ হাজার পিপিই কিটের দুটি বরাতও সুরক্ষা পরীক্ষায় ব্যর্থ হয়েছে। ওই কিটগুলি মূলত অনুদান হিসেবে ভারতের বড় বেসরকারি সংস্থাগুলি দিয়েছিল। তবে সংস্থাগুলির নাম প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন : Covid-19 Updates: তিনদিনে নয়া করোনা আক্রান্ত ১২, সুস্থ হলেন ৩৯, ঘুরে দাঁড়াচ্ছে কেরালা?

সরকারি আধিকারিকরা জানিয়েছেন, কোনও পিপিই কিট সিই বা এফডিএ শংসাপত্র না পেলে দেশে সেটি পরীক্ষা করা হয়। পরীক্ষায় উতরোনোর পরই ব্যবহারের ছাড়পত্র মেলে।

আরও পড়ুন : Lockdown 2.0: কেন লকডাউন শিথিলের জন্য ২০ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করলেন মোদী?

উল্লেখ্য, আগে পিপিই কিটের ক্ষেত্রে পুরোপুরি আমদানির উপর নির্ভর করত ভারত। কিন্তু করোনার প্রকোপের পর সেই ছবিটা পালটাতে থাকে। দেশীয়ভাবে পিপিই কিট তৈরির উপর জোর দেওয়া হয়েছে। এখন দেশে প্রতিদিন গড়ে ৩০,০০০ পিপিই কিট তৈরি হচ্ছে বলে জানান সরকারি আধিকারিকরা। তাঁদের দাবি, নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগেই সেই লক্ষ্যমাত্রায় পৌঁছে গিয়েছে ভারত। চলতি মাসের শেষে ভারতে প্রতিদিন গড়ে ৫০,০০০ পিপিই তৈরি হবে।

বন্ধ করুন