লোকসভা চত্বরে চলছে সাফাই (ছবি সৌজন্য পিটিআই)
লোকসভা চত্বরে চলছে সাফাই (ছবি সৌজন্য পিটিআই)

COVID-19 Updates: তিন হাজার কর্মী বিশিষ্ট লোকসভায় প্রথম করোনা আক্রান্তের হদিশ

দিন দশেক আগে ওই ব্যক্তি একবার অসুস্থ হয়ে পড়েছিলেন। হাসপাতাল থেকে বাড়ি ফেরার পর তাঁর উপসর্গ দেখা যায়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন লোকসভার এক হাউসকিপার। নাম গোপন রাখার শর্তে কমপক্ষে তিন আধিকারিক সেই কথাই জানিয়েছেন। ফলে প্রায় ৩,০০০ কর্মী বিশিষ্ট সংসদের নিম্নকক্ষে এই প্রথম করোনা আক্রান্তের হদিশ পাওয়া গেল।

আরও পড়ুন : করোনার প্রতিষেধক বেরোলেও ব্যবহার করবেন না জকোভিচ!

তবে সংসদ ভবনে কাজ করেন না ওই কর্মী। ৩৬ জিআরসি রোডে লোকসভার সচিবালয়ের একটি বিভাগে কাজ করে। আধিকারিকরা জানিয়েছেন, গত ২৩ মার্চ বাজেট অধিবেশনের মুলতুবির পর থেকে তিনি বাড়িতেই ছিলেন।

আরও পড়ুন : বাংলার ৭৮ জনের র‌্যাপিড টেস্ট, করোনা পজিটিভ কলকাতার ২ বাসিন্দা

এক আধিকারিক বলেন, 'প্রায় ১০ দিন আগে তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন। ইসিজি-সহ বিভিন্ন পরীক্ষা ও চেক-আপের জন্য রাম মনোহর লোহিয়া হাসপাতালে গিয়েছিলেন। সেদিনই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল।' পরে কাশি, জ্বর, শরীরে ব্যথা-সহ করোনাভাইরাসের উপসর্গ দেখা যায় বলে জানান অপর এক আধিকারিক।

আরও পড়ুন : Covid-19: করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য পশ্চিমবঙ্গকে ৩৪৬১ কোটি দিল কেন্দ্র

এরপর গত ১৮ এপ্রিল রাম লোহিয়া হাসপাতালে যান তিনি। তখন তাঁর নমুনা সংগ্রহ করে করোনা পরীক্ষা করা হয়। দু'দিন পর রিপোর্ট আসতে দেখা যায়, তিনি করোনা পজিটিভ। পরিবারের অন্যান্য সদস্যদের করোনা পরীক্ষার জন্য নয়াদিল্লি পুরনিগম-সহ অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়।

আরও পড়ুন : Lockdown 2.0: প্রায় ২০ দিন নয়া করোনা আক্রান্ত নেই, জলপাইগুড়ি-কালিম্পঙে কেন্দ্রীয় দল কেন, ক্ষোভ মমতার

ওই হাউসকিপারের পরিবারে স্ত্রী, তিন ছেলে ও একজন মেয়ে রয়েছে। নয়াদিল্লির কালীবাড়ি মার্গের বাড়িতেই তাঁর সঙ্গে থাকত চার নাতি-নাতনি। এক ছেলে ইলেকট্রনিকস কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডে (ইসিআইএল) কাজ করেন। আপাতত সংসদ ভবনের সিসিটিভি উইংয়ে রয়েছেন তিনি। আধিকারিকরা জানিয়েছেন, করোনা আক্রান্ত খবর লোকসভার স্পিকারের কার্যালয়েও জানানো হয়েছে।

বন্ধ করুন