হটস্পট দেশের ১৭০ জেলা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
হটস্পট দেশের ১৭০ জেলা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

COVID-19 Updates: হটস্পট দেশের ১৭০ জেলা, সম্ভাব্য হটস্পট রুখতে আরও ২০৭ জেলায় নজরদারি : কেন্দ্র

  • করোনা মোকাবিলায় দেশের জেলাগুলিকে তিনভাগে ভাগ করা হয়েছে।

আপাতত দেশের ১৭০ টি জেলাকে হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। আরও ২০৭ টি জেলায় কড়া নজরদারি চালানো হচ্ছে। এমন তথ্য জানাল কেন্দ্র।

আরও পড়ুন : Lockdown 2.0: যে তেরো কাজ করতে পারবেন না তেসরা মে পর্যন্ত..

বুধবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল জানান, দেশের জেলাগুলিকে তিন ভাগে ভাগে করা হচ্ছে। একটি হল - হটস্পট বা লাল জোন জেলা। সেখানে অনেক করোনা আক্রান্তের হদিশ পাওয়া যাচ্ছে বা যেখানে আক্রান্তের বৃদ্ধির হার অনেক বেশি (দ্বিগুণ)। আরও কয়েকটি জেলাকে নন-হটস্পট তালিকাভুক্ত করা হবে। সেই জেলাগুলি হটস্পট না হলেও সেখানে করোনা আক্রান্তের হদিশ মিলেছে। তৃতীয় ভাগে অর্থাৎ সবুজ জোনে থাকবে সেই জেলাগুলি, যেখানে করোনার আক্রান্তের হদিশ মেলেনি।

আরও পড়ুন : COVID-19 Lockdown 2.0 : ছাড় ই-কমার্স সহ বেশ কিছু ক্ষেত্রে, দেখুন তালিকা

মন্ত্রকের যুগ্মসচিব জানান, বিষয়টি নিয়ে বুধবার সব রাজ্যের মুখ্যসচিব, পুলিশের জিজি, স্বাস্থ্য সচিব, জেলাশাসক, পুলিশ সুপার, পুরসভার কমিশনার ও মুখ্যমন্ত্রীর অফিসের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেছেন ক্যাবিনেট সচিব। হটস্পট বিষয় ও সংক্রমণ আটকানোর কৌশল নিয়ে আলোচনা হয়েছে। যুগ্মসচিব বলেন, 'আজ আমরা রাজ্যগুলিকে বলেছি, যে জেলায় অনেক কেস (করোনা আক্রান্তের হদিশ) পাওয়া গিয়েছে, সেগুলিকে হটস্পটের মধ্যে (রাখা হবে)। তা ঘোষণা করা হবে। সেই মোতাবেক সেখানে সংক্রমণ রোখার পরিকল্পনা তৈরি করা হবে।'

আরও পড়ুন : Lockdown 2.0: বিশে এপ্রিল থেকে কোন কোন ক্ষেত্রে ছাড় মিলতে পারে, জানাল কেন্দ্র

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার পর্যন্ত পরিসংখ্য়ান অনুযায়ী দেশের ১৭০ টি জেলাকে হটস্পট হিসেবে ঘোষণা করা হবে। স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব বলেন, 'এছাড়াও কয়েকটি জেলা রয়েছে, যেগুলি হটস্পট নয়, কিন্তু যেখানে করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। ওই জেলাগুলিকে হটস্পট হিসেবে ঘোষণা না করলেও আমরা ক্লাস্টার্ড পরিকল্পনা নিচ্ছি। যাতে ওই জেলাগুলি হটস্পটে পরিণত হওয়ার আগেই রোখা যায়। সেই সংখ্যাটা ২০৭।'

আরও পড়ুন : লকডাউনে ব্যর্থ হওয়ায় মমতাকে বরখাস্ত করা উচিত, কড়া প্রতিক্রিয়া ধনখড়ের

পাশাপাশি, রাজ্য চাইলে কোনও জেলাকে হটস্পট হিসেবে ঘোষণা করতে বলে পারে বলে জানিয়েছে কেন্দ্র। সেখানে উপযুক্ত পদক্ষেপ করতে পারে সংশ্লিষ্ট রাজ্য।

বন্ধ করুন