বাড়ি > ঘরে বাইরে > COVID-19 Updates: হাতিয়ার পরিসংখ্যান, গোষ্ঠী সংক্রমণ শুরুর দাবি ওড়াল কেন্দ্র
দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, জানাল কেন্দ্র (ছবিটি প্রতীকী, পিটিআই)
দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, জানাল কেন্দ্র (ছবিটি প্রতীকী, পিটিআই)

COVID-19 Updates: হাতিয়ার পরিসংখ্যান, গোষ্ঠী সংক্রমণ শুরুর দাবি ওড়াল কেন্দ্র

  • শুক্রবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী জানান, সে রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে, ,তা বলা যেতে পারে।

গোষ্ঠী সংক্রমণ শুরুর কথা জানিয়েছিলেন খোদ পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং। কিন্তু সেই দাবি উড়িয়ে দিল কেন্দ্র। পরিষ্কার জানানো হল, দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি।

আরও পড়ুন : করোনা রুখতে বাড়িতেই মাস্ক তৈরি করুন, শিখে নিন ধাপে ধাপে পদ্ধতি

শুক্রবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী জানান, তাঁর রাজ্যে করোনা আক্রান্ত ২৭ জনের কোনও বিদেশযাত্রার ইতিহাস নেই। তাঁদের অধিকাংশই গোষ্ঠী আক্রমণের ফলে করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানান কংগ্রেস শাসিত মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন : COVID-19 Updates: বুকিং চালু থাকলেও ১৫ এপ্রিল থেকে ট্রেন চলা নিয়ে ধোঁয়াশা

সেই দাবির কিছুক্ষণের মধ্যে কেন্দ্রের রোজকার সাংবাদিক বৈঠক হয়। স্বাভাবিকভাবেই সেখানে গোষ্ঠী সংক্রমণ নিয়ে প্রশ্ন ওঠে। কিন্তু, স্বাস্থ্য মন্ত্রকের সাফ জানিয়ে দেওয়া হয়, দেশে গোষ্ঠী সংক্রমণ এখনও শুরু হয়নি। মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল বলেন, 'দেশে গোষ্ঠী সংক্রমণ শুরু হলে আমরাই প্রথম আপনাদের জানাব। সেক্ষেত্রে আরও বেশি সতর্ক হতে হবে।'

আরও পড়ুন : Covid-19 কীভাবে এক তরুণী আইএএস অফিসারে নেতৃত্ব করোনাকে কাবু করল রাজস্থানের ভিলওয়ারা

নিজের দাবির স্বপক্ষে একটি পরিসংখ্যান তুলে ধরেন মন্ত্রকের যুগ্মসচিব। তিনি বলেন, 'বৃহস্পতিবার দেশে ১৬,০০২ জনের নমুনা পরীক্ষা হয়েছে। ০.২ শতাংশের রিপোর্ট পজিটিভ এসেছে।' পাশাপাশি তিনি জানান, এখনও পর্যন্ত দেশে যে র‍্যান্ডম টেস্ট হয়েছে তাতে ১.৮ শতাংশের রিপোর্ট পজিটিভ এসেছে।

আরও পড়ুন : Covid-19: গরম বাড়লেই কি কমবে করোনাভাইরাসের প্রভাব?

তিনি জানান, কয়েকটি জায়গায় আক্রান্তের সংখ্যা বেশি হলেও গোষ্ঠী সংক্রমণের ভয় নেই। আতঙ্কিত হতে হবে না। তবে সব সতর্কতামূলক ব্যবস্থা নিতে হবে। তাঁর কথায়, 'আজ গোষ্ঠী সংক্রমণ শুধু একমাত্র চ্যালেঞ্জ নয়। চ্যালেঞ্জ হল, আমরা সব সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছি কিনা।'

আরও পড়ুন : Covid-19 এর বিরুদ্ধে লড়াইয়ে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ লাখ দান বৃদ্ধার

পাশাপাশি শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়, যা প্রয়োজন তার থেকে অনেক বেশি হাইড্রক্সিক্লোরোকুইন দেশে আছে। সংখ্যা ৩,২৮ কোটি। যা চাহিদার থেকে তিনগুণ বেশি। এপ্রিলের শেষের মধ্যে আরও এক-দু'কোটি সেই ওষুধ হাতে মিলবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

বন্ধ করুন