কোটা ফেরত এক পড়ুয়ার তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে (ছবি সৌজন্য পিটিআই)
কোটা ফেরত এক পড়ুয়ার তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে (ছবি সৌজন্য পিটিআই)

Covid-19 Updates: করোনা মোকাবিলায় ফাঁক খুঁজতে কলকাতা-সহ দেশের ২০ জেলায় বিশেষ দল পাঠাচ্ছে কেন্দ্র

  • কলকাতায় আরও একটি কেন্দ্রীয় দল আসতে চলছে।

কলকাতায় আসছে আরও একটি কেন্দ্রীয় দল। তবে শুধু কলকাতা নয়, একটি কেন্দ্রশাসিত অঞ্চল ও নয় রাজ্যের মোট ২০ টি জেলায় সেই জনস্বাস্থ্য বিষয়ক দল যাচ্ছে। করোনা সংক্রমণ রোখার পরিকল্পনা ও নজরদারির পদক্ষেপে কোথায় কোথায় ফাঁক রয়েছে, তা খতিয়ে দেখবে ওই ২০ টি দল। পাশাপাশি সেগুলি বাস্তবায়নের ক্ষেত্রে রাজ্যগুলিকে সহায়তা করবে।

আরও পড়ুন : Lockdown 3.0: আরোগ্য সেতু অ্যাপ থেকে মদের হদিশ, আপনার সব প্রশ্নের উত্তর…

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশের চার মহানগরী - দিল্লি, কলকাতা, মুম্বই ও চেন্নাইয়ে চারটি পৃথক দল যাচ্ছে। এছাড়াও পুণে, থানে, ভোপাল, ইন্দোর, আমদাবাদ, সুরাত, ভদোদরা, দিল্লির দক্ষিণ-পূর্ব ও মধ্য জেলা, জয়পুর, যোধপুর, আগ্রা, লখনউ, হায়দরাবাদ, কুর্নুল, গুন্টুর এবং কৃষ্ণায় যাবে বাকি দলগুলি। অর্থাৎ মহারাষ্ট্র ও গুজরাতে সবথেকে বেশি দল পাঠাচ্ছে কেন্দ্র। প্রতিটি জেলা লাল জোনে রয়েছে।

আরও পড়ুন : Lockdown 3.0: দেশের কোনও প্রান্তেই তৃতীয় দফার লকডাউনে এই কাজগুলি করতে পারবেন না

সেই দলে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি), এইমস, জেআইপিইআর এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্য়ান্ড পাবলিক হেলথের প্রতিনিধ-সহ অন্যান্য বিশেষজ্ঞরা থাকবেন। তাঁরা নির্দিষ্ট জেলা খতিয়ে দেখে সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যসচিব বা প্রিন্সিপাল সেক্রেটারি বা স্বাস্থ্য সচিবের কাছে রিপোর্ট পেশ করবেন। তাতে সংশ্লিষ্ট জেলা নিয়ে নিজেদের পর্যবেক্ষণ জানাবেন। উন্নতির কী কী সুযোগ রয়েছে এবং  সেই সংক্রান্ত সুপারিশ করবেন তাঁরা।

আরও পড়ুন : Lockdown Extended: ন্যূনতম শিথিলতা নয়, সম্পূর্ণ লকডাউন চলবে ঝাড়খণ্ডে

এক আধিকারিক বলেন, ‘নির্বাচিত জেলায় করোনা মোকাবিলায় স্বাস্থ্য দফতরকে সাহায্যের জন্য জনস্বাস্থ্য বিষয়ক দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।’ কেন্দ্রীয় দল পাঠানো সংশ্লিষ্ট রাজ্যের স্বাস্থ্য দফতরের সঙ্গে সমন্বয়ের করবেন সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রকের আঞ্চলিক অধিকর্তারা।

বন্ধ করুন