বাড়ি > ঘরে বাইরে > Covid-19 updates: অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহারে বিপদ, সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক
হ্যান্ড স্যানিটাইজারের নিয়ন্ত্রিত ব্যবহার করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 
হ্যান্ড স্যানিটাইজারের নিয়ন্ত্রিত ব্যবহার করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

Covid-19 updates: অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহারে বিপদ, সতর্ক করল স্বাস্থ্য মন্ত্রক

  • হ্যান্ড স্যানিটাইজারের নিয়ন্ত্রিত ব্যবহার করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

অতিরিক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই কারণে করোনা সংক্রমণ থেকে রক্ষা পেতে হ্যান্ড স্যানিটাইজারের নিয়ন্ত্রিত ব্যবহার করার পরামর্শ দিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের স্বাস্থ্য পরিষেবা বিভাগের অতিরিক্ত ডিরেক্টর জেনারেল আর কে ভার্মা জানিয়েছেন, ‘এই অনিশ্চিত সময়ে এমন এক ভয়াবহ ভাইরাস আক্রমণ হবে, কেউ ভাবতে পারেনি। সংক্রমণ থেকে রক্ষা পেতে মাস্ক ব্যবহার করুন, নিয়মিত গরম জল পান করুন এবং বার বার হাত ধুয়ে ফেলা অভ্যাস করুন। অতিরিক্ত স্যানিটাইজার ব্যবহার করবেন না।’

স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর আগেই সতর্ক করেছিলেন, অতিরিক্ত স্যিনিটাইজার ব্যবহারে ত্বকে উপস্থিত সাহায্যকারী ব্যাক্টেরিয়ার মৃত্যু হয় এবং হাতের চামড়া ক্ষতিগ্রস্ত হয়। তাঁদের মতে, সাবান ও জলের সরবরাহ থাকলে হাত সাফ করতে স্যানিটাইজার ব্যবহার না করাই ভালো।

শনিবার ভারতে নতুন করোনা সংক্রমণের সংখ্যা ৪৮,৯১৬, যার জেরে মোট করোনা আক্রান্ত আপাতত ১২,৩৬,৮৬১। করোনা সংক্রমণের মৃতের সংখ্যা ৩১,৩৫৮। 

গত ২৪ ঘণ্টায় মৃত ৭৫৭ জনের মধ্যে ২৭৮ জন মহারাষ্ট্রের, ১০৮ জন কর্নাটকের, ৮৮ জন তামিল নাডুর, ৫৯ জন উত্তর প্রদেশের, ৪৯ জন অন্ধ্র প্রদেশের, ৩৫ জন পশ্চিমবঙ্গের, ৩২ব জন দিল্লির, ২৬ জন গুজরাতের, ১৪ জন জম্মু ও কাশ্মীরের, ১১ জন মধ্য প্রদেশের এবং রাজস্থান ও তেলেঙ্গানার ৮ জন করে বাসিন্দা রয়েছেন।

এ ছাড়া অসম, ছত্তিশগড় ও ওড়িশায় ৬ জন করে মারা গিয়েছেন, পঞ্জাবে ৫ জন এবং কেরালা ও হরিয়ানাতে ৪ জন করে মারা গিয়েছেন। বিহার ও ঝাড়খণ্ডে ৩ জন করে, পুদুচেরি, ত্রিপুরা, মেঘালয়ে ও নাগাল্যান্ডে একজন করে বাসিন্দার মৃত্যু হয়েছে।

বন্ধ করুন