বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Updates: দশ গুণ বেশি সংক্রমক, করোনায় নয়া প্রজাতির হদিশ পেল মালয়েশিয়া
দশ গুণ বেশি সংক্রমক, করোনায় নয়া প্রজাতির হদিশ পেল মালয়েশিয়া (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
দশ গুণ বেশি সংক্রমক, করোনায় নয়া প্রজাতির হদিশ পেল মালয়েশিয়া (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Updates: দশ গুণ বেশি সংক্রমক, করোনায় নয়া প্রজাতির হদিশ পেল মালয়েশিয়া

গবেষকদের বক্তব্য, শুধু মালয়েশিয়া নয়, ইউরোপ ও আমেরিকায় ‘স্ট্রেন’-এর হদিশ পাওয়া গিয়েছে।

এমনিতেই বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বাড়ছে। তারইমধ্যে আরও উদ্বেগ বাড়াল মালয়েশিয়া। কারণ সেদেশের গবেষকরা করোনার এমন একটি প্রজাতির হদিশ পেয়েছেন, যা ১০ গুণ বেশি সংক্রমক।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের ডিরেক্টর জেনারেল নুর হিশাম আবদুল্লা জানিয়েছেন, একটি ক্লাস্টারের ৪৫ টি কেসের মধ্যে কমপক্ষে তিনটি ক্ষেত্রে ‘ডি৬১৪জি’ মিউটেশন পাওয়া গিয়েছে। যা কিনা ভারত ফেরত এক রেস্তোরাঁর মালিকের থেকে শুরু হয়েছিল। ১৪ দিনের কোয়ারেন্টাইনের বিধি লঙ্ঘনের জন্য তাঁকে পাঁচ মাসের জেলের সাজা দেওয়া হয়েছে। একইসঙ্গে জরিমানা ধার্য করা হয়েছে। ‘স্ট্রেন’-টি আরও একটি ক্লাস্টারে পাওয়া গিয়েছে। যেখানে ফিলিপিন্স ফেরত লোকজন আছেন। আবদুল্লার মতে, নয়া ‘স্ট্রেন’-এর পাওয়ার হওয়ার অর্থ হল মিউটেশনের বিরুদ্ধে টিকা নিয়ে গবেষণা অসম্পূর্ণ হয়েছে বা অকার্যকরী থেকে যেতে পারে। অর্থাৎ গবেষণা বৃথা হয়ে যেতে পারে।

গবেষকদের বক্তব্য, শুধু মালয়েশিয়া নয়, ইউরোপ ও আমেরিকায় ‘স্ট্রেন’-এর হদিশ পাওয়া গিয়েছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, এই ‘স্ট্রেন’-এর মাধ্যমে যে রোগ ছড়ায়, তা বেশি গুরুতর নয়। ‘সেল প্রেস’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে জানানো হয়েছে, বর্তমানে যে টিকাগুলি তৈরি করা হয়েছে, সেগুলির কার্যকারিতার উপর তেমন বড়সড় প্রভাব ফেলবে না ওই ‘স্ট্রেন’। য়া কিছুটা হলেও স্বস্তি এনেছে বিশ্বে।

বন্ধ করুন