বাড়ি > ঘরে বাইরে > Covid-19 updates: সংক্রমণ ছড়াচ্ছে নবীন প্রজন্ম, অনেকেই জানেন না তাঁরা আক্রান্ত
২০, ৩০ ও ৪০-এর কোঠায় থাকা আপাত-উপসর্গহীন রোগীরা নিজেদের জীবাণুর বাহক বলে মনে করছেন না। আর তাতেই বাড়ছে সংক্রমণের হার, দাবি বিজ্ঞানীদের।
২০, ৩০ ও ৪০-এর কোঠায় থাকা আপাত-উপসর্গহীন রোগীরা নিজেদের জীবাণুর বাহক বলে মনে করছেন না। আর তাতেই বাড়ছে সংক্রমণের হার, দাবি বিজ্ঞানীদের।

Covid-19 updates: সংক্রমণ ছড়াচ্ছে নবীন প্রজন্ম, অনেকেই জানেন না তাঁরা আক্রান্ত

  • অতিমারীর চরিত্র বদলাচ্ছে। যাঁদের বয়স ২০, ৩০ ও ৪০-এর ঘরে, তাঁরাই বেশি মাত্রায় সংক্রমণ ছড়াচ্ছেন। 

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণ ছড়াচ্ছেন ২০, ৩০ ও ৪০-এর কোঠায় থাকা আপাত-উপসর্গহীন রোগীরা, যাঁরা নিজেদের জীবাণুর বাহক বলে বুঝতেই পারছেন না। মঙ্গলবারহ এই আশঙ্কা প্রকাষ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

WHO কর্তারা জানাচ্ছেন, চলতি মাসে কোভিড আক্রান্তদের মধ্যে নবীন প্রজন্মের প্রতিনিধিদের সংখ্যা বেড়েছে। এর জেরে বিশ্বজুড়ে দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো যুক্ত ঘন জনবসতিপূর্ণ এলাকায় জনসংখ্যার এক বড় অংশ বিরাট ঝুঁকির মুখে পড়েছে। এর মধ্যে আবার বৃদ্ধ ও অসুস্থের সংখ্যাও উদ্বেগজনক। 

WHO-এর ওয়েস্টার্ন প্যাসিফিক আঞ্চলিক ডিরেক্টর তাকেশি কাসাই জানিয়েছেন, ‘অতিমারীর চরিত্র বদলাচ্ছে। যাঁদের বয়স ২০, ৩০ ও ৪০-এর ঘরে, তাঁরাই বেশি মাত্রায় সংক্রমণ ছড়াচ্ছেন। নেকে জানেনই না যে তাঁরা সংক্রমিত। এর জেরে সংকটজনকদের সংক্রমিত হওয়ার প্রবণতা বাড়ছে।’

সংক্রমণ বাড়ার ফলে বেশ কিছু দেশে নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। এ পর্যন্ত বিশ্বে সংক্রমিত হয়েছেন প্রায় ২২০ লাখ মানুষ. মারা গিয়েছেন ৭,৭০,০০ এরও বেশি।

এমন কিছু দেশে ফের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, যেখানে মনে করা হয়েছিল অতিমারীর প্রকোপ নিয়ন্ত্রণে এসেছে। এই লক্ষণ এশিয়া-প্যাসিফিক অঞ্চলে অতিমারীর নতুন অধ্যায় বলে মনে করছেন বিজ্ঞানীরা। 

বন্ধ করুন