বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 updates: দেশে সুস্থতার হার বেড়ে ৮০.১১%, দাবি কেন্দ্রের
সোমবার হায়দরাবাদে সোয়্যাব পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মী। ছবি: এপি। (AP)
সোমবার হায়দরাবাদে সোয়্যাব পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মী। ছবি: এপি। (AP)

Covid-19 updates: দেশে সুস্থতার হার বেড়ে ৮০.১১%, দাবি কেন্দ্রের

  • ভারতে মোট কোভিড অ্যাক্টিভ কেস গত ২৪ ঘণ্টায় ১০,০৩,২৯৯ এবং সুস্থ হয়ে উঠেছেন ৯৩,৩৫৬ রোগী। সুস্থতার হার ৮০.১১%।

রবিবার থেকে সোমবার সকালের মধ্যে ভারতে মোট ৮৬,৯৬১ জন কোভিড রোগীর সন্ধান পাওয়া গিয়েছে, যা গত ছয় দিনে সর্বনিম্ন। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ১,১৩০ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুসারে, সোমবার সকাল ৮টা পর্যন্ত দেশে মোট কোভিড আক্রান্ত হয়েছেন ৫,৪৭,৫৮০ জন এবং মারা গিয়েছেন মোট ৮৭,৮৮২ জন।  

পরিসংখ্যান অনুযায়ী, ভারতে মোট কোভিড অ্যাক্টিভ কেস গত ২৪ ঘণ্টায় ১০,০৩,২৯৯ এবং সুস্থ হয়ে উঠেছেন ৯৩,৩৫৬ রোগী। এর জেরে দেশে এখন সুস্থতার হার ৮০.১১%।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, Covid-19 সংক্রমণ নির্ণয়ে সক্রিয় সোয়্যাব টেস্ট চালিয়ে যাচ্ছে আইসিএমআর এবং এ পর্যন্ত ভারতে নভেল করোনাভাইরাসের কোনও উল্লেখযোগ্য অভিযোজন দেখা যায়নি। এ বিষয়ে অক্টোবরের গোড়ায় সবিস্তারে জানা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

দেশে করোনাভাইরাস সংক্রমণের গতিপ্রকৃতি বুঝতে দ্বিতীয় দফার সেরোসমীক্ষা সম্পূর্ণ করেছে াইসিএমআর। বর্তমানে সমীক্ষার চূড়ান্ত পর্ব বিশ্লেষণ করা হচ্ছে।

উল্লেখ্য, বাছাই করা স্বেচ্ছাসেবকদের রক্তের নমুনা বিশ্লেষণ করে করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি উৎপাদনের হার বিশ্লেষণ করা হয় সেরোসমীক্ষায়।

ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড ভ্যাক্সিনের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্তে যে ভীতি তৈরি হয়েছে, তা উড়িয়ে দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, ভ্যাক্সিন তৈরি করা এক জটিল প্রক্রিয়া। বিশেষজ্ঞ কমিটির অনুমোদন পেয়ে আবার ওই ভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে বলে তিনি জানিয়েছেন।

 

বন্ধ করুন