মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

COVID-19 Updates: 'ধন্যবাদ ভারত', হাইড্রক্সিক্লোরোকুইন রফতানির বিধিনিষেধ শিথিলে মোদী স্তুতি ট্রাম্পের

  • হাইড্রক্সিক্লোরোকুইন রফতানিতে ভারত বিধিনিষেধ শিথিলের পরই আমেরিকার 'বদলা'-র হুঁশিয়ারি বদলে গেল কৃতজ্ঞতায়।

হাইড্রক্সিক্লোরোকুইন রফতানিতে ভারত বিধিনিষেধ শিথিলের পরই আমেরিকার 'বদলা'-র হুঁশিয়ারি বদলে গেল কৃতজ্ঞতায়। 'বন্ধু' রাষ্ট্র ভারত ও 'বন্ধু' মোদীর জন্য প্রশংসার ঝাঁপি উপুড় করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন : ভারতে এখনও Covid-19 এর সামাজিক সংক্রমণ শুরু হয়নি, জানাল WHO

করোনা মোকাবিলায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের গুণ নিয়ে প্রথম থেকেই আশাবাদী ট্রাম্প। 'গেম চেঞ্জার' বলেও আখ্যা দিয়েছেন। করোনা আক্রান্তদের ক্ষেত্রে ইতমধ্যে সেই ওষুধ প্রয়োগ করেছে ভারত। তবে দেশের বাজারে জোগান যাতে কমে না যায় সেজন্য হাইড্রক্সিক্লোরোকুইন প্রত্যাহারের উপর বিধিনিষেধ আরোপ করে নয়াদিল্লি। এরইমধ্যে মোদীকে ফোন করে মার্কিন মুলুকে হাইড্রক্সিক্লোরোকুইন রফতানির আর্জি জানা ট্রাম্প। কিন্তু প্রাথমিকভাবে নয়াদিল্লির তরফে কোনও সদর্থক উত্তর না পাওয়ায় 'বদলা'-র হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট। সেই হুঁশিয়ারির কয়েক ঘণ্টার মধ্যে নিজেদের অবস্থান থেকে সরে আসে ভারত। হাইড্রক্সিক্লোরোকুইন রফতানিতে বিধিনিষেধ শিথিল করা হয়। তারপরই ভারতকে ধন্যবাদ জানান ট্রাম্প।

আরও পড়ুন : করোনা প্রকোপের জন্য ‘চিন-ঘেঁষা’ WHO-কেই কাঠগড়ায় তুললেন ট্রাম্প

একটি টুইটবার্তায় ট্রাম্প বলেন, 'অভূতপূর্ব সময়ে বন্ধুদের মধ্যে আরও সহযোগিতা প্রয়োজন। হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে সিদ্ধান্তের জন্য ভারত ও ভারতবাসীদের ধন্যবাদ। আমরা এই দান ভুলব না। ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই লড়াইয়ে শুধু ভারত নয়, আপনার দৃঢ় নেতৃত্ব মানবতাকে সাহায্য করেছে।'

বন্ধ করুন