বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccination dry run: ৮ জেলার ৪০টি কেন্দ্রে টিকাকরণ মহড়ায় নেই ভ্যাকসিন

Covid-19 vaccination dry run: ৮ জেলার ৪০টি কেন্দ্রে টিকাকরণ মহড়ায় নেই ভ্যাকসিন

দুই দিনে টিকাকরণ মহড়ায় ভ্যাক্সিন প্রয়োগ করা হচ্ছে না, জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

আজ ও আগামিকাল পঞ্জাব, অসম, অন্ধ্র প্রদেশ ও গুজরাতের দুটি করে জেলায় এই মহড়া চলবে।

আজ, সোমবার থেকে দেশের চার রাজ্যের মোট ৮টি জেলায় কোভিড ভ্যাক্সিন ড্রাই রান অর্থাৎ টিকাকরণ কর্মসূচির মহড়া শুরু করল কেন্দ্রীয় সরকার। আজ ও আগামিকাল পঞ্জাব, অসম, অন্ধ্র প্রদেশ ও গুজরাতের দুটি করে জেলায় এই মহড়া চলবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন, ‘আগামী বছরে Covid-19 টিকাকরণের যে পরিকল্পনা করা হয়েছে, তার সম্পাদনের পথে কোনও বাধা আসে কি না খতিয়ে দেখতে ভ্যাক্সিন ড্রাই রান শুরু হয়েছে। মহড়ায় ভ্যাক্সিন প্রয়োগ ছাড়া বাকি সব কিছু চালু রাখা হচ্ছে।’

কেন্দ্রীয় মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভ্যাক্সিনের মহড়ার জন্য প্রতি জেলায় ৫টি টিকাকরণ কেন্দ্র বেছে নেওয়া হয়েছে। ড্রাই রান কর্মসূচিতে অন্তর্ভুক্ত হয়েছে কোল্ড স্টোরেজে টিকা সংরক্ষণ ও সরবরাহ ক্ষেত্রে পরিবহণ ব্যবস্থা, টিকাকরণ কেন্দ্রে সামাজিক দূরত্ব বিধি মেনে ভিড় নিয়ন্ত্রণ এবং টিকাদায়ক-সহ কর্মসূচির অন্তর্ভুক্ত সব কর্মীদের ভূমিকা যাচাই করে নেওয়া। 

লক্ষ্য রাখা হচ্ছে, টিকাকরণের পরে কোনও শারীরিক সমস্যা দেখা দিলে সংশ্লিষ্ট কেন্দ্র সংলগ্ন স্বাস্থ্যকেন্দ্রের পরিষেবাগত দিকটিও। সেই সঙ্গে খুঁটিয়ে দেখে নেওয়া হচ্ছে, টিকাকরণ কর্মসূচি পালনের মাধ্যমে ভাইরাস সংক্রমণের সম্ভাবনা থাকছে কি না, তা-ও।

গত পাঁচ মাস ধরে সম্ভাব্য কোভিড ভ্যাক্সিন সরবরাহ ব্যবস্থা নিখুঁত করার লক্ষ্যে পুরোদস্তুর প্রস্তুতি চলেছে। পরিকল্পনা সফল করতে দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে একাধিক সরকারি স্তরে সহায়ক সংস্থা গড়ে তোলা হয়েছে। মোট তিন রকম কমিটি এই বিষয়ে তৈরি করা হয়েছে- ২টি রাজ্য স্তরের কমিটি ও একটি জেলা স্তরের কমিটি। ভ্যাক্সিন সরবরাহের কাজ খতিয়ে দেখতে নিয়মিত আলোচনায় বসছে কমিটিগুলি। 

পাশাপাশি, টিকাকরণ কর্মসূচি সফল করতে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে মেডিক্যাল অফিসার, ভ্যাক্সিনেটর, অল্টারনেটিভ ভ্যাক্সিনেটর, কোল্ড চেন হ্যান্ডলার, সুপারভাইজার, ডেটা ম্যানেজার, আশা কোঅর্ডিনেটর-সহ বিভিন্ন পর্যায়ে অন্তর্ভুক্ত কর্মীদের।

সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ভ্যাক্সিন সংরক্ষণের জন্য কেন্দ্রীয় সরকার ২৯,০০০ কোল্ড চেন পয়েন্ট, ২৪০টি ওয়াক-ইন কুলার, ৭০টি ওয়াক-ইন ফ্রিজার, ৪৫,০০০ আইস-লাইনড রেফ্রিজারেটর, ৪১,০০০ ডিপ ফ্রিজার এবং ৩০০টি সোলার রেফ্রিজারেটর ব্যবহার করবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের নদীর পাড়ে হাঁটু গেড়ে বসে প্রেম নিবেদন! জঙ্গলে এ কার সঙ্গে একান্তে নন্দিনী দিদি প্রথমেই ধোনি বনাম বিরাট, তারপর সামনে GT, IPL-এ কবে কার বিরুদ্ধে নামবে CSK? কাদের জন্য আগামী ২৫ দিন হবে খুব কঠিন, সূর্য-শনি সংযোগের কারণে থাকতে হবে সাবধান অবিবাহিত জীবন সহ্য হচ্ছে না, এক ব্যক্তির কাণ্ড দেখে অবাক শার্ক ট্যাঙ্কের অনুপম JFC vs EB Live: জামশেদপুরের বিরুদ্ধে মাঠে নামছে EB, কতটা প্রস্তুত সৌভিকরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.