বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Vaccine: করোনা টিকা সংগ্রহ ও মানবদেহে প্রয়োগ নিয়ে আগামিকাল বৈঠকে বিশেষজ্ঞ কমিটি
করোনা টিকা সংগ্রহ ও মানবদেহে প্রয়োগ নিয়ে আগামিকাল বৈঠকে বিশেষজ্ঞ কমিটি (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
করোনা টিকা সংগ্রহ ও মানবদেহে প্রয়োগ নিয়ে আগামিকাল বৈঠকে বিশেষজ্ঞ কমিটি (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine: করোনা টিকা সংগ্রহ ও মানবদেহে প্রয়োগ নিয়ে আগামিকাল বৈঠকে বিশেষজ্ঞ কমিটি

  • করোনার টিকা সংক্রান্ত পরিকল্পনার সবদিক খতিয়ে দেখতে বিভিন্ন মন্ত্রক ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে সেই কমিটি গঠন করেছে কেন্দ্র।

কীভাবে করোনাভাইরাসের টিকা পাওয়া যাবে? সেই প্রতিষেধক কীভাবে প্রয়োগ করা হবে? তার ‘রসদ এবং নৈতিক দিক’ দিক নিয়ে আলোচনার জন্য আগামিকাল (বুধবার) বৈঠকে বসতে চলেছে টিকা সংক্রান্ত কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, নীতি আয়োগের সদস্য ভি কে পালের পৌরহিত্যে বুধবার বৈঠকে বসবে প্রতিষেধক প্রয়োগের বিশেষজ্ঞ কমিটি। বৈঠকে করোনাভাইরাসের টিকার প্রাপ্যতা এবং প্রয়োগের ‘রসদ এবং নৈতিক দিক’ বিবেচনা করা হবে। সেখানে রাজ্য সরকার, প্রতিষেধক প্রস্তুতকারক সংস্থা-সহ সবপক্ষের প্রতিনিধিরা হাজির থাকবেন।

 

করোনার টিকা সংক্রান্ত পরিকল্পনার সবদিক খতিয়ে দেখতে বিভিন্ন মন্ত্রক ও প্রতিষ্ঠানেের প্রতিনিধিদের নিয়ে সেই কমিটি গঠন করেছে কেন্দ্র। কোন টিকা কেনা হবে, তা চিহ্নিত করা থেকে শুরু করে প্রতিষেধকের বিতরণ, মানবদেহে প্রয়োগের মতো যাবতীয় দায়িত্ব রয়েছে এই কমিটির উপর। ভারত কোন কোন টিকাগুলি ব্যবহার করবে, আর্থিক দিক এবং কাদের দেহে আগে টিকা প্রয়োগ করা হবে, তাও নির্ধারণ করবে সেই কমিটি।

বন্ধ করুন