কিছু কিছু ভাইরাস রয়েছে যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। (AFP)
কিছু কিছু ভাইরাস রয়েছে যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। (AFP)

এইডস বা ডেঙ্গির মতো করোনার টিকাও হয়ত পাওয়া যাবে না, বলছেন বিজ্ঞানীরা

  • করোনা সংক্রমণ রোধে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ১০২টি গবেষণার মধ্যে আপাতত ৮টি মানবদেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে।

এইডস বা ডেঙ্গির মতো Covid-19 এর টিকাও হয়ত কোনও দিন আবিষ্কার হবে না। এমনই মনে করছেন বিশ্বের চিকিৎসাহবিজ্ঞানীদের একাংশ। 

পৃথিবীজুড়ে চলেছে করোনা সংক্রমণ দমনের জন্য প্রয়োজনীয় টিকা আবিষ্কারের জন্য গবেষণা। শোনা যাচ্ছে, এই ব্যাপারে বর্তমানে একশোটিরও বেশি গবেষণা চলছে এবং তার মধ্যে খান দুয়েকের ফল এবার মানবদেহে পরীক্ষা করার পর্যায়েও পৌঁছে গিয়েছে। তার জেরে গোটা বিশ্বে করকোনা প্রকোপ থেকে নিষ্কৃতি পাওয়ার আশা জেগেছে জনমানসে। কিন্তু তার মধ্যেই অন্য এক সম্ভাবনার কথা শুনিয়েছে সিএনএন-এর সাম্প্রতিক রিপোর্ট। 

লন্ডনের ইম্পিরিয়াল কলেজের বিশ্ব স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডেভিড নাবারোর মতে, কিছু কিছু ভাইরাস রয়েছে যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। তাঁর দাবি, সমস্ত জীবাণুরই প্রতিষেধক বের হবে, এমন তত্ত্ব ঠিক নয়। যদি তা আবিষ্কার করাও যায়, সমস্ত পরীক্ষা সেই প্রতিষেধক উত্তীর্ণ হবে, এমন ভাবাও ভুল। 

আবার ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ-এর ডিরেক্টর অ্যান্থনি ফাউচির মতে, ১২-১৮ মাসের মধ্যে করোনা সংক্রমণের টিকা আবিষ্কার হবে। 

হিউস্টনের বেইলর কলেজ অফ মেডিসিন-এর ট্রপিক্যাল মেডিসিন বিভাগের ডিন পিটার হোটেজ দাবি করেছেন, যে কোনও নতুন ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে ১৮ মাসের বেশি সময় লাগেনি।

‘হু’ জানিয়েছে, করোনা সংক্রমণ রোধে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ১০২টি গবেষণার মধ্যে আপাতত ৮টি মানবদেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে। তবে তার জীবাণুনাশক ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে এখনও বহু দেরি। 

বন্ধ করুন