বাংলা নিউজ > ঘরে বাইরে > এইডস বা ডেঙ্গির মতো করোনার টিকাও হয়ত পাওয়া যাবে না, বলছেন বিজ্ঞানীরা

এইডস বা ডেঙ্গির মতো করোনার টিকাও হয়ত পাওয়া যাবে না, বলছেন বিজ্ঞানীরা

কিছু কিছু ভাইরাস রয়েছে যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। (AFP)

করোনা সংক্রমণ রোধে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ১০২টি গবেষণার মধ্যে আপাতত ৮টি মানবদেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে।

এইডস বা ডেঙ্গির মতো Covid-19 এর টিকাও হয়ত কোনও দিন আবিষ্কার হবে না। এমনই মনে করছেন বিশ্বের চিকিৎসাহবিজ্ঞানীদের একাংশ। 

পৃথিবীজুড়ে চলেছে করোনা সংক্রমণ দমনের জন্য প্রয়োজনীয় টিকা আবিষ্কারের জন্য গবেষণা। শোনা যাচ্ছে, এই ব্যাপারে বর্তমানে একশোটিরও বেশি গবেষণা চলছে এবং তার মধ্যে খান দুয়েকের ফল এবার মানবদেহে পরীক্ষা করার পর্যায়েও পৌঁছে গিয়েছে। তার জেরে গোটা বিশ্বে করকোনা প্রকোপ থেকে নিষ্কৃতি পাওয়ার আশা জেগেছে জনমানসে। কিন্তু তার মধ্যেই অন্য এক সম্ভাবনার কথা শুনিয়েছে সিএনএন-এর সাম্প্রতিক রিপোর্ট। 

লন্ডনের ইম্পিরিয়াল কলেজের বিশ্ব স্বাস্থ্য বিভাগের অধ্যাপক ডেভিড নাবারোর মতে, কিছু কিছু ভাইরাস রয়েছে যাদের এখনও পর্যন্ত প্রতিষেধক আবিষ্কৃত হয়নি। তাঁর দাবি, সমস্ত জীবাণুরই প্রতিষেধক বের হবে, এমন তত্ত্ব ঠিক নয়। যদি তা আবিষ্কার করাও যায়, সমস্ত পরীক্ষা সেই প্রতিষেধক উত্তীর্ণ হবে, এমন ভাবাও ভুল। 

আবার ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ-এর ডিরেক্টর অ্যান্থনি ফাউচির মতে, ১২-১৮ মাসের মধ্যে করোনা সংক্রমণের টিকা আবিষ্কার হবে। 

হিউস্টনের বেইলর কলেজ অফ মেডিসিন-এর ট্রপিক্যাল মেডিসিন বিভাগের ডিন পিটার হোটেজ দাবি করেছেন, যে কোনও নতুন ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে ১৮ মাসের বেশি সময় লাগেনি।

‘হু’ জানিয়েছে, করোনা সংক্রমণ রোধে প্রতিষেধক আবিষ্কারের লক্ষ্যে ১০২টি গবেষণার মধ্যে আপাতত ৮টি মানবদেহে পরীক্ষার পর্যায়ে পৌঁছেছে। তবে তার জীবাণুনাশক ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হতে এখনও বহু দেরি। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী মঙ্গলে পরীক্ষা, বুধেই UGC-NET বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর ‘BJP কর্মীকে পিটিয়ে মেরেছে পুলিশ’ বলে অভিযোগ, স্ত্রীর সামনে ময়নাতদন্তের নির্দেশ

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.