বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine: সংক্রমণ রোধ করতে ৯২% সফল স্পুটনিক ভি, দাবি মস্কোর
স্পুটনিক ভি টিকা করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে মানুষকে রক্ষা করার বিষয়ে ৯২% কার্যকরী, দাবি মস্কোর।
স্পুটনিক ভি টিকা করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে মানুষকে রক্ষা করার বিষয়ে ৯২% কার্যকরী, দাবি মস্কোর।

Covid-19 vaccine: সংক্রমণ রোধ করতে ৯২% সফল স্পুটনিক ভি, দাবি মস্কোর

  • যে প্রথম ১৬,০০০ স্বেচ্ছাসেবীর শরীরে দু’বার টিকা দেওয়া হয়েছে, তাঁদের নমুনার ভিত্তিতেই এই ফল পাওয়া গিয়েছে বলে দাবি রাশিয়ার।

রাশিয়ায় তৈরি কোভিড ভ্যাক্সিন স্পুটনিক ভি করোনাভাইরাস সংক্রমণের হাত থেকে মানুষকে রক্ষা করার বিষয়ে ৯২% কার্যকরী, দাবি করল মস্কো। জানা গিয়েছে, অভ্যন্তরীণ ট্রায়ালের ভিত্তিতে এই রিপোর্ট পাওয়া গিয়েছে। 

গত অগস্ট মাসে আনুষ্ঠানিক ভাবে স্পুটনিক ভি টিকার উদ্বোধন করেছিল রাশিয়া। তবে সেপ্টেম্বর মাসে ব্যাপক হারে ট্রায়াল শুরুর আগেই এই ঘোষণা করায় মস্কোর দাবির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল বিশ্ব।

অভ্যন্তরীণ ট্রায়ালে অংশগ্রহণকারী যে প্রথম ১৬,০০০ স্বেচ্ছাসেবীর শরীরে দু’বার টিকা দেওয়া হয়েছে, তাঁদের নমুনার ভিত্তিতেই এই ফল পাওয়া গিয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক বাজারে ভ্যাক্সিন বিপণনকারী রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)।

তথাকথিত তৃতীয় পর্যায়ের ট্রায়ালে প্রয়োগ করা হয়েছে রাশিয়ার গামালেয়া ইনস্টিটিউটের ভ্যাক্সিন। ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবীদের টিকা দেওয়া হয়েছে মস্কোর মোট ২৯টি ক্লিনিকে। অংশগ্রহণ করছেন মোট ৪০,০০০ স্বেচ্ছাসেবী। 

আরডিআইএফ-এর দাবি, যাঁদের স্পুটনিক ভি টিকা দেওয়া হয়েছে, তাঁদের কোভিড সংক্রমিত হওয়ার সম্ভাবনা ৯২% কম। অর্থাৎ আমেরিকা নিরক্দিষ্ট মাপকাঠির চেয়ে সাফল্যের নিরিখে প্রায় ৫০% এগিয়ে রয়েছে রুশ টিকা। 

প্রসঙ্গত, সোমবারই তাদের তৈরি কোভিড ভ্যাক্সিনের ট্রায়ালের ফল প্রকাশ করে উৎপাদক সংস্থা ফাইজার ইনকর্পোরেটিভ ও বায়োএনটেক। তাদের দাবি, তাদের তৈরি টিকা কোভিড রুখতে ৯০% সফল। এই টিকা তৈরি হয়েছে আরএনএ প্রযুক্তি কাজে লাগিয়ে এবং এ ক্ষেত্রে কোনও জীবাণুর সাহায্য নেওয়া হয়নি। 

নিয়ম অনুযায়ী, কোভিড রুখতে রাশিয়ার তৈরি ভ্যাক্সিনটি ২১ দিনের ব্যবধানে রোগীর শরীরে দুই বার প্রয়োগ করতে হয়। 

 

বন্ধ করুন