বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ১০০ কোটি ডোজ ন্যাসাল ভ্যাক্সিন তৈরি করবে ভারত বায়োটেক
নাকের ফুটো দিয়ে প্রবেশ করানোর জন্য কোভিড ভ্যাক্সিন তৈরির অনুমোদন পেল হায়দরাবাদের ভারত বায়োটেক।
নাকের ফুটো দিয়ে প্রবেশ করানোর জন্য কোভিড ভ্যাক্সিন তৈরির অনুমোদন পেল হায়দরাবাদের ভারত বায়োটেক।

Covid-19 vaccine update: ১০০ কোটি ডোজ ন্যাসাল ভ্যাক্সিন তৈরি করবে ভারত বায়োটেক

  • আমেরিকা, জাপান ও ইউরোপ ছাড়া বিশ্বের সর্বত্র এই ভ্যাক্সিন সরবরাহের অধিকার পেতে চলেছে ভারত বায়োটেক।

ইঞ্জেকশন নয়, নাকের ফুটো দিয়ে প্রবেশ করানোর জন্য কোভিড ভ্যাক্সিন তৈরির অনুমোদন যৌথ ভাবে পেল হায়দরাবাদের ভারত বায়োটেক এবং মার্কিন বায়োটেক সংস্থা প্রিসিশন ভাইরোলজিক্স। এই অনুমোদন দিয়েছে সেন্ট লুইসে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা স্কুল ওফ মেডিসিন।

চুক্তি অনুযায়ী, আমেরিকা, জাপান ও ইউরোপ ছাড়া বিশ্বের সর্বত্র এই ভ্যাক্সিন সরবরাহের অধিকার পেতে চলেছে ভারত বায়োটেক। সংস্থার তরফে বলা হয়েছে, নতুন ইন্ট্রান্যাসাল ভ্যাক্সিন প্রয়োগ যেমন সহজ তেমনই ব্যয় সাশ্রয়কারী, কারণ এতে সিরিঞ্জ ও সূচের প্রয়োজন হয় না। 

ভারত ও আমেরিকা দুই দেশের সংস্থার তরফে জানানো হয়েছে, ‘লাইসেন্স চুক্তির সুবাদে দ্রুত ক্লিকাল ট্রায়াল চালু হবে। এর আগে ইঁদুরের উপরে এই ভ্যাক্সিন প্রয়োগ করে সুফল পাওয়া গিয়েছে। ভ্যাক্সিনটি সম্পর্কে সম্প্রতি সেল অ্যান্ড নেচার জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।’

জানা গিয়েছে, আমেরিকার সেন্ট লুইসে বিশ্ববিদ্যালয়ের ভ্যাক্সিন !ন্ড ট্রিটমেন্ট ইভ্যালুয়েশন ইউনিটে ভ্যাক্সিনের প্রথম পর্যায়ের ট্রায়াল অনুষ্ঠিত হবে। যথোপযুক্ত অনুমোদন পাওয়ার পরে ভারতে ভ্যাক্সিনের ট্রায়াল শুরু করবে ভারত বায়োটেক। ট্রায়াল সফল হলে কমপক্ষে ১,০০ কোটি ভ্যাক্সিন ডোজ উৎপাদনের পরিকল্পনাও করেছে সংস্থা।

প্রসঙ্গত, ভারত বায়োটেক সংস্থার আর এক কোভিড টিকা কোভ্যাক্সিন-এর দ্বিতীয় পর্যায়ে মানবশরীরে প্রয়োগ ট্রায়াল প্রক্রিয়া চলেছে।

বন্ধ করুন