বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ৫০% কাজ করলেও অনুমোদন পাবে টিকা, জানাল DCGI
Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল DCGI।
Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল DCGI।

Covid-19 vaccine update: ৫০% কাজ করলেও অনুমোদন পাবে টিকা, জানাল DCGI

  • Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং আমেরিকার খাদ্য ও ওষুধ নিয়ামক সংস্থার (US FDA) নীতি অনুসরণ করেই Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। নয়া নিয়মে, ৫০ শতাংশ কার্যকর হলেই অমুমোদন পাবে ভ্যাক্সিন।

নতুন নিয়মাবলী অনুযায়ী, তৃতীয় পর্বের ক্লিনিকাল ট্রায়ালে প্রত্যেক কোভিড ভ্যাক্সিনের কমপক্ষে ৫০% কার্যকারিতা থাকতে হবে। সেই সঙ্গে ভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থাকে টিকার সঙ্গে যুক্ত শ্বাসকষ্টজনিত অসুখ বা এনহ্যান্সড রেসপিরেটরি ডিজিজ-এর (ERD) সম্ভাবনা সম্পর্কে সবিস্তারে তথ্য দিতে হবে। 

WHO-এর নির্দেশিকাতেও ভ্যাক্সিন অনুমোদনের জন্য ৫০% কার্যকারিতা আবশ্যিক করা হয়েছে। এই বিষয়টি নিজেদের ব্লুপ্রিন্টে উল্লেখ করেছে অ্যাস্ট্রোজেনেকা-সহ টিকা উৎপাদনকারী সংস্থাও। 

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, ‘শ্বাসজনিত সমস্যা সৃষ্টিকারী ভাইরাসের ক্ষেত্রে কখনই ১০০ শতাংশ কার্যকারিতা দেখা যায় না। আমরা যদিও সে বিষয়ে চেষ্টা করছি, কিন্তু হয়তো ৫০-১০০ শতাংশ পর্যন্ত পেতে পারি।’

ফার্মা সংস্থাগুলিকে ট্রায়াল ডেটাবেস বন্ধ করে দেওয়ার আগে চূড়ান্ত পর্যালোচনার পরিকল্পনাও জমা দিতে নির্দেশ দিয়েছে DCGI। 

এ ছাড়া, গর্ভবতী ও সন্তান ধারণে সক্ষম মহিলাদের কথা মাথায় রেখে টিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে ফার্মাকিউসিটিক্যাল সংস্থাগুলিকে। ট্রায়াল চলাকালীন স্বাচ্ছাসেবীদের মধ্যে গর্ভ সঞ্চার হলে অথবা আগে থাকতেই সন্তানধারণ করে থাকলে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা রাখার বিষয়েও সংস্থাগুলিকে সতর্ক করেছে DCGI। এই সমস্ত ক্ষেত্রে টিকাকরণের অন্তত ৩০ দিনে আগে গর্ভধারণ বা টিকাকরণের ৩০ দিন পরে গর্ভ সঞ্চার হলে অন্ত্বঃসত্ত্বার শারীরিক পরিস্থিতি, অর্থাৎ গর্ভপাত, মৃত শিশু প্রসব বা গর্ভ সংক্রান্ত জটিলতার প্রতি বিশেষ নজর রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

বন্ধ করুন