বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ৫০% কাজ করলেও অনুমোদন পাবে টিকা, জানাল DCGI

Covid-19 vaccine update: ৫০% কাজ করলেও অনুমোদন পাবে টিকা, জানাল DCGI

Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল DCGI।

Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং আমেরিকার খাদ্য ও ওষুধ নিয়ামক সংস্থার (US FDA) নীতি অনুসরণ করেই Covid-19 ভ্যাক্সিন ট্রায়ালের বিষয়ে নতুন নিয়মাবলী প্রকাশ করল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। নয়া নিয়মে, ৫০ শতাংশ কার্যকর হলেই অমুমোদন পাবে ভ্যাক্সিন।

নতুন নিয়মাবলী অনুযায়ী, তৃতীয় পর্বের ক্লিনিকাল ট্রায়ালে প্রত্যেক কোভিড ভ্যাক্সিনের কমপক্ষে ৫০% কার্যকারিতা থাকতে হবে। সেই সঙ্গে ভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থাকে টিকার সঙ্গে যুক্ত শ্বাসকষ্টজনিত অসুখ বা এনহ্যান্সড রেসপিরেটরি ডিজিজ-এর (ERD) সম্ভাবনা সম্পর্কে সবিস্তারে তথ্য দিতে হবে। 

WHO-এর নির্দেশিকাতেও ভ্যাক্সিন অনুমোদনের জন্য ৫০% কার্যকারিতা আবশ্যিক করা হয়েছে। এই বিষয়টি নিজেদের ব্লুপ্রিন্টে উল্লেখ করেছে অ্যাস্ট্রোজেনেকা-সহ টিকা উৎপাদনকারী সংস্থাও। 

আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, ‘শ্বাসজনিত সমস্যা সৃষ্টিকারী ভাইরাসের ক্ষেত্রে কখনই ১০০ শতাংশ কার্যকারিতা দেখা যায় না। আমরা যদিও সে বিষয়ে চেষ্টা করছি, কিন্তু হয়তো ৫০-১০০ শতাংশ পর্যন্ত পেতে পারি।’

ফার্মা সংস্থাগুলিকে ট্রায়াল ডেটাবেস বন্ধ করে দেওয়ার আগে চূড়ান্ত পর্যালোচনার পরিকল্পনাও জমা দিতে নির্দেশ দিয়েছে DCGI। 

এ ছাড়া, গর্ভবতী ও সন্তান ধারণে সক্ষম মহিলাদের কথা মাথায় রেখে টিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে ফার্মাকিউসিটিক্যাল সংস্থাগুলিকে। ট্রায়াল চলাকালীন স্বাচ্ছাসেবীদের মধ্যে গর্ভ সঞ্চার হলে অথবা আগে থাকতেই সন্তানধারণ করে থাকলে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা রাখার বিষয়েও সংস্থাগুলিকে সতর্ক করেছে DCGI। এই সমস্ত ক্ষেত্রে টিকাকরণের অন্তত ৩০ দিনে আগে গর্ভধারণ বা টিকাকরণের ৩০ দিন পরে গর্ভ সঞ্চার হলে অন্ত্বঃসত্ত্বার শারীরিক পরিস্থিতি, অর্থাৎ গর্ভপাত, মৃত শিশু প্রসব বা গর্ভ সংক্রান্ত জটিলতার প্রতি বিশেষ নজর রাখার নির্দেশও দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

ফেলুদার মতো সুনীল তরফদার কি দর্শকদেরও সম্মোহিত করতে পারবে?এল নয়ন রহস্যের ট্রেলার বিজেপি MLA শিখাকে আটকাতে দিনভর ছুটে বেড়াল পুলিশ, মমতা বলেছিলেন ‘ওর কত ফুটানি!’ মেরামত হওয়ার পর কেমন দেখতে হয়েছে প্রিয়াঙ্কা-নিকের LA হোম, প্রকাশ্যে এল ছবি তারকেশ্বর–বিষ্ণুপুর রেল সংযোগ নিয়ে সমস্যা অব্যাহত, জট কাটছে না ভাবাদিঘির 'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.