বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: জানুয়ারিতেই মিলবে প্রথম ব্যাচ টিকা, ঘোষণা মার্কিন সংস্থার
জানুয়ারি মাসের মধ্যে প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে, ঘোষণা করল জনসন অ্যান্ড জনসন।
জানুয়ারি মাসের মধ্যে প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে, ঘোষণা করল জনসন অ্যান্ড জনসন।

Covid-19 vaccine update: জানুয়ারিতেই মিলবে প্রথম ব্যাচ টিকা, ঘোষণা মার্কিন সংস্থার

  • জানুয়ারি মাসের মধ্যে প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে, ঘোষণা করলেন জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান রাক্স্যান্ড্রা দ্রাঘিয়া-আকলি।

আগামী জানুয়ারি মাসের মধ্যে তাঁদের প্রথম ব্যাচ কোভিড ভ্যাক্সিন তৈরি সম্পূর্ণ হবে, ঘোষণা করলেন জনসন অ্যান্ড জনসন সংস্থার জনস্বাস্থ্য গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান রাক্স্যান্ড্রা দ্রাঘিয়া-আকলি। সম্প্রতি এক আন্তর্জাতিক স্বাস্থ্য সম্মেলনে তিনি এই বিবৃতি দিয়েছেন। 

শুক্রবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থা জানিয়েছিল, তাদের তৈরি ভ্যাক্সিনের চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল ফের শুরু করা হচ্ছে। এর আগে নিরাপত্তাজনিত কারণে সাময়িক বন্ধ রাখা হয়েছিল পরীক্ষা পর্ব। চলতি বছরের শেষেই ৬০,০০০ স্বেচ্ছাসেবকের উপরে করা সেই ট্রায়ালের ফলাফল প্রকাশিত হবে। 

বর্তমানে বিশ্বে কোভিড পরিস্থিতি বিপজ্জনক পর্যায়ে পৌঁছেছে বলে সম্প্রতি ঘোষণা করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্বজুড়ে কোভিড আক্রান্তের সংখ্যা ৪.৩ কোটি ছাড়িয়ে গিয়েছে। 

ইতিমধ্যে প্রবীণ রোগীদের ক্ষেত্রে অ্যাস্ট্রা জেনেকা-র তৈরি কোভিড ভ্যাক্সিন ইতিবাচক ফল দিয়েছে। নিরাপত্তাজনিত কারণে সাময়িক স্থগিত থাকলেও ফেরট্রায়াল শুরু হয়েছে সেই ভ্যাক্সিনের। পাশাপাশি, অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে নিষেধাজ্ঞার কড়াকড়ি শিথিল করার পরে এবার খুচরো ব্যবসায়ীদের আবার কাজ শুরুকরার অনুমতি দিয়েছে প্রশাসন। গত বুধবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রশাসন জানিয়েছে, রেস্তোরাঁ, পানশালা, হোটেল ও কাফের উপর আরোপিত নিষেধাজ্ঞা শর্তসাপেক্ষে তুলে নিয়েছে।

এ দিকে, চিনের কাশগড় অঞ্চলে নতুন করে করোনাভাইরাস সংক্রমণের হার বৃদ্ধিপেয়েছে বলে জানা গিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় প্রায় ৩০ লাখ মানুষের চিকিৎসা শুরু করেছে সরকার। কাশগড়ের প্রায় ৪৭ লাখ ৫০ হাজার নমুনা এর মধ্যে পরীক্ষা করা হয়েছে বলে খবর। তার মধ্যে ৩,৩৪,৮০০ মানুষ কোভিড নেগেটিভ পরীক্ষিত হয়েছেন। 

ভারতে কোভিড সংক্রমণের গতি কিছুটাশ্লথ হয়েছে, বলছে পরিসংখ্যান। সরকারি তথ্য বলছে, গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ৫২,০০০ নতুন আক্রান্তের সন্ধান পাওয়া যাচ্ছে। সোেপ্টেম্বর মাসের শেষে এই সংখ্যা প্রায় লাখের কাছাকাছি পৌঁছেছিল। আবার আমেরিকায় দৈনিক সংক্রমণ প্রায় ৮০ হাজারে পৌঁছেছে বলে জানা গিয়েছে।

 

বন্ধ করুন