বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: টিকা সংরক্ষণ করবে প্রাণীসম্পদ ও কৃষি বিভাগের কোল্ড স্টোরেজ
মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রাযুক্ত ডেয়ারি ও কষি গুদামে কোভিড ভ্যাক্সিন মজুত করা যাবে, জানালেন বিশেষজ্ঞরা
মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রাযুক্ত ডেয়ারি ও কষি গুদামে কোভিড ভ্যাক্সিন মজুত করা যাবে, জানালেন বিশেষজ্ঞরা

Covid-19 vaccine update: টিকা সংরক্ষণ করবে প্রাণীসম্পদ ও কৃষি বিভাগের কোল্ড স্টোরেজ

  • কোভিড টিকা সংরক্ষণের জন্য মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রাযুক্ত গুদামের ব্যবস্থা করতে পারে এই দুই দফতর।

জনস্বাস্থ্য দফতর নয়, কোভিড ভ্যাক্সিনের দীর্ঘমেয়াদী সংরক্ষণে সাহায্য করতে পারে ভারতের প্রাণীসম্পদ ও কৃষি গবেষণা সংস্থাগুলি। ফাইজার ও বায়োএনটেক সংস্থার তৈরি টিকা সংরক্ষণের জন্য মাইনাস ৭০ ডিগ্রি তাপমাত্রাযুক্ত গুদামের ব্যবস্থা করতে পারে এই দুই দফতর।

বিশ্বজুড়ে দীর্ঘ পরীক্ষা পর্বের পরে Covid-19 প্রতিষেধক হিসেবে বিশ্বের একাধিক দেশে জরুরি ভিত্তিক প্রয়োগের অনুমোদন পেয়েছে এই ভ্যাক্সিন। কিন্তু এই টিকার দীর্ঘমেয়াদী সংরক্ষণের জন্য যে নিম্ন তাপমাত্রা প্রয়োজন, তা অন্য কোনও কোভিড ভ্যাক্সিনের ক্ষেত্রে প্রযোজ্য নয়। উদাহরণ হিসেবে বলা যায় মাডার্না-র তৈরি ভ্যাক্সিনের কথা, যা সংরক্ষণ করা যায় মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেই। ভারতে এই তাপমাত্রায় সংরক্ষণ করার প্রযুক্তি ইতিমধ্যে আয়ত্ত হয়েছে।

ভারতে কোভিড টিকাকরণ কর্মসূচির সঙ্গে জড়িত এক আধিকারিক জানিয়েছেন, ‘কার্নালে জাতীয় ডেয়ারি গবেষণা ইনস্টিটিউট-এর (NDRI) রেফ্রিজারেটরগুলি ফাইজার ভ্যাক্সিন সংরক্ষণের শর্তগুলি পূরণ করতে সক্ষম। একই ভাবে, ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউট-এও (ICAR) এই সুবিধা রয়েছে। 

NDRI-এর দুটি কেন্দ্র রয়েছে বেঙ্গালুরু ও পশ্চিমবঙ্গের কল্যাণীতে। পূর্ব ও দক্ষিণ ভারতে টিকাকরণ প্রক্রিয়া চালু করতে এই দুটি কেন্দ্র সহায়ক হবে বলে মনে করছেন ওই আধিকারিক।

NDRI-এর জনসংযোগ আধিকারিক ডক্টর অজয় ড্যাং হিন্দুস্তান টাইমস-কে জানিয়েছেন, ‘আমাদের মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাযুক্ত কোল্ড স্টোরেজ পরিষেবা চারু রয়েছে। পশুদের ডিম্বকোষ ও শুক্রাণু সংরক্ষণে তা ব্যবহার করা হয়। অতিমারী মোকাবিলায় ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রককে আমরা আরটি-পিসিআর কিট সরবরাহ করেছি।’

আর এক আধিকারিক জানিয়েছেন, তাদের কোল্ড স্টোরেজ ব্যবস্থা সম্পর্কে সবিস্তার তথ্য প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়েছে ICAR। 

ICAR ও NDRI-এর সাহায্য অবশ্য পাওয়া যাবে আপৎকালীন ব্যবহারের জন্য ফাইজারের টিকা অনুমোদন পাওয়ার পরে। গত সপ্তাহে ফাইজার-কে তাদের টিকা সংক্রান্ত অনুমোদনের জন্য আবেদন জানাতে বলেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। তবে সবিস্তার নথিপত্র জমা দেওয়ার জন্য আরও সময় চেয়েছে ফাইজার।

বন্ধ করুন