বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ফাইজার-এর টিকা নিয়ে যন্ত্রণায় কাহিল বহু স্বেচ্ছাসেবী

Covid-19 vaccine update: ফাইজার-এর টিকা নিয়ে যন্ত্রণায় কাহিল বহু স্বেচ্ছাসেবী

ফাইজার-এর তৈরি কোভিড ভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার পরে পার্শ্ব প্রতিক্রিয়ায় অসুস্থ হয়ে পড়লেন বেশ কয়েকজন স্বেচ্ছাসেবক।

বেশ কয়েক জন গুরুতর ‘হ্যাংওভার’ জনিত সমস্যায় ভুগছেন বলে জানা গিয়েছে। উপসর্গের মধ্যে রয়েছে মাথাব্যথা এবং পেশিতে খিঁচুনির মতো শারীরিক অস্বস্তি।

ফাইজার-এর তৈরি কোভিড ভ্যাক্সিনের প্রথম ডোজ নেওয়ার পরে পার্শ্ব প্রতিক্রিয়ায় অসুস্থ হয়ে পড়লেন স্বেচ্ছাসেবকরা। তাঁদের মধ্যে বেশ কয়েক জন গুরুতর ‘হ্যাংওভার’ জনিত সমস্যায় ভুগছেন বলে জানা গিয়েছে। উপসর্গের মধ্যে রয়েছে মাথাব্যথা এবং পেশিতে খিঁচুনির মতো শারীরিক অস্বস্তি।

মাত্র কয়েকদিন আগেই তাদের তৈরি কোভিড ভ্যাক্সিন প্রতিষেধক হিসেবে ৯০% কার্যকরী বলে দাবি করে মার্কিন ফার্মাকিউটিক্যাল সংস্থা ফাইজার ও তার অংশীদার জার্মান সংস্থা বায়োএনটেক। 

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেল-এর রিপোর্ট বলছে, ছয় দেশের মোট ৪৩,৫০০ এরও বেশি স্বেচ্ছাসেবকের উপরে ভ্যাক্সিন পরীক্ষা করার পরিকল্পনা করে ফাইজার। প্রথম টিকার  ডোজ নেওয়ার পরে তাঁদের অনেকে তীব্র হ্যাংওভার, মাথাব্যথা এবং সারাদেহে যন্ত্রণার কথা জানিয়েছেন। যদিও বছর চুয়াল্লিশের গ্লেন ডেশিল্ড নামে এক স্বেচ্ছাসেবক জানিয়েছেন, টিকা নেওয়ার পরে প্রথমে হ্যাংওভার দেখা দিলেও সেই উপসর্গ দীর্ঘস্থায়ী হয়নি। 

ক্যারি নামে আর এক মহিলা স্বেচ্ছাসেবক জানিয়েছেন, গত সেপ্টেম্বর মাসে তিনি প্রথমবার ফাইজারের ভ্যাক্সিন নিয়েছিলেন। তার পরেই তীব্র মাথাব্যথায় তিনি ভুগতে শুরু করেন। অক্টোবরে দ্বিতীয় টিকাটি নেওয়ার পরে সেই উপসর্গ তীব্রতর হয়। ক্রমে যন্ত্রণা সারা দেহে ছড়িয়ে পড়ে এবং জ্বরের প্রকোপ দেখাদেয় বলে জানিয়েছেন ক্যারি। 

সোমবার ফাইজার জানায়, প্রাথমিক অনুসন্ধানে দেখাগিয়েছে, তাদের তৈরি ভ্যাক্সিন করোনাভাইরাস সংক্রমণ রোধে ৯০% কার্যকর। মনে করা হয়, আমেরিকার ওষুধ নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে ডিসেম্বরেই এই টিকা বাজারে আসতে পারে। 

সংস্থার সিইও অ্যালবার্ট ব্যুরলাও জানিয়েছেন, অন্তর্বর্তী ট্রায়ালের উপর ভিত্তি করে কোভিড সংক্রমণ রোধে ৯০% সফল হয়েছে তাঁর সংস্থার তৈরি টিকা।

অন্য দিকে, শুক্রবার ফাইজার-এর সঙ্গে ৮০০ কোটি ডোজ ভ্যাক্সিন কেনার বিষয়ে চুক্তি করতে চলেছে ইজরায়েল। চুক্তি অনুসারে, আগামী জানুয়ারি মাস থেকে ইজরায়েলে টিকা সরবরাহ করবে মার্কিন সংস্থা।

 

ঘরে বাইরে খবর

Latest News

গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন ‘কৌশাম্বি আমার চেয়ে অনেক সিনিয়র’, বয়সে ছোট বউয়ের থেকে কোন মামলায় পিছিয়ে আদৃত? 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ‘রায় বাড়িতে বাসন মাজে…’! কাজের লোককে ‘ক্লাসলেস’ বলা ইন্দ্রনীলকে কটাক্ষ ঝিলমের কোলেস্টেরল থেকে উচ্চ রক্তচাপ— ছোট এলাচেই থাকবে নিয়ন্ত্রণে! হৃদরোগেরও কমবে ঝুঁকি আজ কাদের মধ্যে সম্পর্ক দৃঢ় হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল

Latest IPL News

ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.