বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update: ব্রিটেনে অনুমোদিত অক্সফোর্ড-এর টিকা, অপেক্ষায় ভারত

Covid-19 vaccine update: ব্রিটেনে অনুমোদিত অক্সফোর্ড-এর টিকা, অপেক্ষায় ভারত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার যৌথ উদ্যোগে তৈরি কোভিড ভ্যাক্সিন ‘কোভিশিল্ড’-কে অনুমোদন দিল ব্রিটিশ সরকার। 

ভারতে সেরাম ইনস্টিটিউট উৎপাদিত এই টিকার অনুমোদনও খুব তাড়াতাড়ি পাওয়া যেতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ব্রিটেনে সাধারণের ব্যবহারের জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার যৌথ উদ্যোগে তৈরি কোভিড ভ্যাক্সিন ‘কোভিশিল্ড’-কে অনুমোদন দিল ব্রিটিশ সরকার। 

বুধবার ব্রিটিশ ওষুধ ও স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থা MHRA-এর প্রস্তাব অনুযায়ী, কোভিশিল্ড-কে ব্রিটিশ নাগরিকদের উপরে প্রয়োগের অনুমোদন দিয়েছে প্রশাসন। এর জেরে ভারতে সেরাম ইনস্টিটিউট উৎপাদিত এই টিকার অনুমোদনও খুব তাড়াতাড়ি পাওয়া যেতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

ব্রিটেনে ব্যাপক হারে ক্লিনিক্যাল ট্রায়াল এবং সেই সংক্রান্ত যাবতীয় তথ্যাদি পর্যালোচনা করে কোভিশিল্ড-এর অনুমোদন দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয় MHRA। সংস্থার মতে, নিরাপত্তা, মান ও কার্যকারিতা সম্পর্কে নির্ধারিত মানের সীমায় পৌঁছতে সফল হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাক্সিন।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড ভ্যাক্সিন সরকারি ছাড়পত্র পাওয়ায় উচ্ছ্বসিত ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। টুইটারে এ দিন তিনি পোস্ট করেছেন, ‘দারুণ ভালো খবর। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাক্সিন অনুমোদন পেয়েছে। এই হল ব্রিটিশ বিজ্ঞানের জয়। এবার আমরা যত বেশি সংখ্যাক মানুষকে পারব টিকাকরণ কর্মসূচির আওতায় আনব।’

ব্রিটিশ সরকারের এই অনুমোদনে অনুপ্রাণিত হয়েছে ভারতের প্রথম তিন সর্বোচ্চ কোভিড ভ্যাক্সিন উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট। এর আগেই ভারতে কোভিশিল্ড প্রয়োগের অনুমতি চেয়ে ড্রাগকন্ট্রোলার জেনারেলের দফতরে আবেদন জানিয়েছে সেরাম ইনস্টিটিউট, যদিও এখনও পর্যন্ত সেই আবশ্যিক অনুমোদন পাওয়া যায়নি।

তবে ইতিমধ্যেই ৫০০০ কোটি কোভিশিল্ড ডোজ উৎপাদন করে ফেলেছে সেরাম ইনস্টিটিউট। ভারতে ৩২০০ কোটি ডোজ তৈরি করবে ভারতীয় সংস্থাটি। প্রতি সপ্তাহে আরও বেশি সংখ্যক টিকার ডোজ তৈরি করতেও কোমর বেঁধেছে এসআইআই। 

সংস্থা প্রধান আদার পুনাওয়ালা এর আগেই ঘোষণা করেছিলেন যে, আগামী সপ্তাহে ভারতে অনুমোদন পেতে পারে কোভিশিল্ড। জানুয়ারি মাসে ভারতে টিকাকরণ কর্মসূচির জন্য একলাফে উৎপাদন বাড়ানোর কথাও বলেছিলেন এসআইআই প্রধান।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Bangladesh বনাম Nepal ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.