বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 vaccine update- নবীনদের করোনা টিকা পেতে ২০২২, জানাল WHO
সৌম্য স্বামীনাথন (REUTERS)
সৌম্য স্বামীনাথন (REUTERS)

Covid-19 vaccine update- নবীনদের করোনা টিকা পেতে ২০২২, জানাল WHO

  • একটি অনুষ্ঠানে সৌম্য স্বামীনাথব বলেন যে আগে যারা স্বাস্থ্যকর্মী ও একেবারে জনগণের সঙ্গে মিশে কাজ করছেন তাদের টিকা দেওয়া হবে।

যাদের বয়স কম ও শারীরিক ভাবে কোনও অসুস্থতা নেই, তাদের করোনা টিকা পেতে ২০২২ হবে বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। হু-এর প্রধান বৈজ্ঞানিক সৌম্য স্বামীনাথন এই কথা জানিয়েছেন। 

একটি অনুষ্ঠানে সৌম্য স্বামীনাথব বলেন যে আগে যারা স্বাস্থ্যকর্মী ও একেবারে জনগণের সঙ্গে মিশে কাজ করছেন তাদের টিকা দেওয়া হবে। এরপর পাবেন বয়স্ক মানুষেরা যাদের কোভিড হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তিনি বলেন মোটের ওপর এটা বলাই যায় যে সুস্থ লোকদের বিশেষত অল্পবয়সীদের করোনা টিকা পেতে ২০২২ লাগবে। 

স্বামীনাথন বলেন যে ২০২১-এর মধ্যে কমপক্ষে একটি ভালো টিকা বেরোবে। কিন্তু সেটা সীমিত সংখ্যায় পাওয়া যাবে। তাই যাদের সবচেয়ে হওয়ার সম্ভাবনা, তাদের আগেই দেওয়া হবে প্রতিষেধব। সোম্য স্বামীনাথন বলেন অনেকে মনে করছেন পয়লা জানুয়ারি টিকা দিয়ে নেব, ব্যাস সব আগের মতো স্বাভাবিক হয়ে যাবে। কার্যক্ষেত্রে সেটি হবে না বলে জানান তিনি। 

ইতিমধ্যেই চিন ও রাশিয়ায় করোনার সম্ভাব্য টিকা দেওয়া হচ্ছে মানুষের শরীরে। সূত্রের খবর, লাল ফৌজকে প্রথমে প্রতিষেধক দেওয়ার পর এখন সরকারি অফিসে টিকা দেওয়ার কাজ চলছে চিনে। এরপর যেসব পড়ুয়া বিদেশে যাবেন, তাদের দেওয়া হবে সম্ভাব্য টিকা। 

তবে এখন কোনও টিকা আসেনি যেটি বিশ্বজুড়ে বৈজ্ঞানিকরা স্বীকৃতি দিয়েছেন। অধিকাংশ ক্ষেত্রেই দ্বিতীয় বা তৃতীয় দফার ট্রায়াল চলছে টিকার জন্য। 

বন্ধ করুন