বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ‘গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’, স্থগিত রাখা হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল
অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল স্থগিত রাখল অ্যাস্ট্রাজেনেকা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল স্থগিত রাখল অ্যাস্ট্রাজেনেকা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: ‘গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’, স্থগিত রাখা হল অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল

  • ধাক্কা খেল করোনাভাইরাস মহামারী থেকে মুক্তির পথ।

ধাক্কা খেল করোনাভাইরাস মহামারী থেকে মুক্তির পথ। একজন স্বেচ্ছাসেবকের অসুস্থতা কারণে ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল সুইডিশ-ব্রিটিশ বায়োটেক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। তবে কী অসুস্থতা ধরা পড়েছে, সে বিষয়ে বিশদে ব্যাখ্যা করা হয়নি।

ইমেলে পাঠানোর অ্যাস্ট্রাজেনেকার মুখপাত্র মিশেল মেক্সেলের বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, টিকাকরণের প্রক্রিয়া স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। একটি স্বতন্ত্র কমিটি ‘সেফটি ডেটা’ (সুরক্ষাজনিত তথ্য) পর্যালোচনা করবে।

ব্রিটেন-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথভাবে তৈরি সেই ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ (চ্যাডক্স১-এস বা ChAdOx1-S০) নিয়ে পরীক্ষা চলছিল। সেই পরীক্ষা-নিরীক্ষা চলাকালীন ব্রিটেনের এক অংশগ্রহণকারীর অসুস্থতার খবর মিলেছে।

স্বাস্থ্য সংক্রান্ত খবরের ওয়েবসাইট ‘স্ট্যাট নিউজ’-এ জানানো হয়েছে, অসুস্থতার প্রকৃতি এবং তা কীভাবে হয়েছে, সে বিষয়ে বিস্তারিত কোনও তথ্য জানানো হয়নি। তবে ওই অংশগ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে। ‘সন্দেহজনক গুরুতর বিরূপ প্রতিক্রিয়া’-র জন্য এই প্রথম ট্রায়াল স্থগিত রেখেছে অ্যাস্ট্রাজেনেকা।

‘স্ট্যাট নিউজ’-এর প্রতিবেদন অনুযায়ী, অক্সফোর্ডের ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’-এর ট্রায়াল স্থগিত রাখার প্রভাব পড়েছে অ্যাস্ট্রাজেনেকার অন্যান্য সম্ভাব্য টিকারও পরীক্ষা-নিরীক্ষা প্রক্রিয়ার উপরেও। প্রভাব পড়েছে অন্যান্য সংস্থার ট্রায়ালও। যে সংস্থাগুলি একইরকম প্রতিক্রিয়ার লক্ষণের সন্ধান করছে।

অ্যাস্ট্রাজেনেকার তরফে বলা হয়েছে, ‘বড় ট্রায়ালে আচমকাই অসুস্থতা হয়। কিন্তু তা অবশ্যই সাবধনতার সঙ্গে স্বাধীনভাবে পর্যালোচনার প্রয়োজন আছে।’  

বন্ধ করুন