বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ২০২১ সালে সব ভারতীয় করোনা টিকা পাবেন না : কেন্দ্রের আধিকারিক
২০২১ সালে সব ভারতীয় করোনা টিকা পাবেন না : কেন্দ্রের আধিকারিক (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
২০২১ সালে সব ভারতীয় করোনা টিকা পাবেন না : কেন্দ্রের আধিকারিক (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: ২০২১ সালে সব ভারতীয় করোনা টিকা পাবেন না : কেন্দ্রের আধিকারিক

  • করোনা টিকা প্রস্তুতকারীদের সঙ্গে ভারতীয় সংস্থাগুলিকে সরাসরি চুক্তি করার অনুমতি দেওয়ার বিষয়টি ভাবনাচিন্তা করে দেখবে কেন্দ্র।

আগামী বছর গোড়ার দিকে করোনাভাইরাস টিকা মিলতে পারে বলে আশ্বাস দিয়েছে কেন্দ্র। কিন্তু অধিকাংশ বিশেষজ্ঞের মতে, ২০২১ সালের মধ্যে সব ভারতীয় সেই টিকা পাবেন না। একই কথা বললেন নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের কয়েকজন আধিকারিক।

তাঁরা জানিয়েছেন, করোনা টিকা প্রস্তুতকারীদের সঙ্গে ভারতীয় সংস্থাগুলিকে সরাসরি চুক্তি করার অনুমতি দেওয়ার বিষয়টি ভাবনাচিন্তা করে দেখবে কেন্দ্র। বিশেষত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ব্যবসার সঙ্গে যে সংস্থাগুলি যুক্ত আছে, তাদের কর্মীদের জন্য করোনা টিকা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ করা হতে পারে। করোনা টিকা সংক্রান্ত পরিকল্পনার সঙ্গে ওই আধিকারিকদের বক্তব্য, দেশের অভ্যন্তরে গুরুত্বপূর্ণ আর্থিক কর্মকান্ড যাতে বাধাপ্রাপ্ত না হয়, তা নিশ্চিত করার জন্যই সেই বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করবে কেন্দ্র। 

সেই প্রস্তাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ছাড়পত্র মিললে তবেই ভারতীয় সংস্থাগুলি চুক্তি করতে পারবে বলে জানিয়েছেন ওই আধিকারিকরা। সেক্ষেত্রে ভারতীয় সংস্থাগুলিও করোনার টিকা পাবে। এমনিতে টিকার ডোজ দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মী, কো-মর্বিডিটি বিশিষ্ট রোগী এবং প্রবীণরা। ওই আধিকারিকরা জানিয়েছেন, করোনা টিকার জন্য ৫০,০০০ কোটি টাকার মতো খরচ হবে। বেশিরভাগটাই বহন করবে কেন্দ্র। 

কোন কোন সংস্থা সরাসরি প্রস্তুতকারীদের থেকে টিকা কিনতে পারবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আধিকারিকদের ইঙ্গিত, পেট্রলিয়াম, স্টিল, ওষুধ, সিমেন্ট এবং কয়লা শিল্পকে অনুমতি দেওয়া হতে পারে। যা কেন্দ্রের ঘাড় থেকে আর্থিক বোঝাও কম করবে। এক আধিকারিক বলেন, ‘সার্বিকভাবে সরকারের একটি কেন্দ্রীয় নজরদারির আওতায় তারা (সংস্থাগুলি) টিকা ব্যবহার করবে। তাদের টিকাকরণ সংক্রান্ত তথ্য সংগ্রহ করে জমা রাখবে কেন্দ্র।’

বন্ধ করুন