বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ৭৩ দিনের মধ্যেই কি মিলবে করোনার টিকা? উত্তর দিল প্রস্তুতকারী সংস্থা
যাবতীয় জল্পনা উড়িয়ে দিল সেরাম ইনস্টিটিউট (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
যাবতীয় জল্পনা উড়িয়ে দিল সেরাম ইনস্টিটিউট (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: ৭৩ দিনের মধ্যেই কি মিলবে করোনার টিকা? উত্তর দিল প্রস্তুতকারী সংস্থা

  • জেনে নিন উত্তর।

সকাল থেকেই জল্পনা ছড়িয়েছিল, আর মাত্র ৭৩ দিন পরেই ভারতে মিলতে পারে করোনাভাইরাসের টিকা কোভিশিল্ড। কিন্তু সেই দাবি উড়িয়ে দিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রোজেনেকার সম্ভাব্য টিকার প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)।

রবিবার দুপুরের দিকে সেরামের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, ‘আমরা স্পষ্ট করে দিতে চাই যে কোভিশিল্ড নিয়ে সংবাদমাধ্যমে যে দাবি করা হচ্ছে, তা বিভ্রান্তিমূলক। তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। আমরা সেটির প্রাপ্যতার বিষয়ে সরকারিভাবে জানিয়ে দেব।’

সেই টুইটের সঙ্গে জারি করা বিবৃতিতে সেরাম জানায়, কোভিশিল্ডের প্রাপ্যতা নিয়ে যে দাবি ছড়িয়ে পড়েছে, তা পুরোপুরি ‘মিথ্যা’ এবং ‘অনুমানমূলক’। সংস্থার তরফে বলা হয়েছে, ‘আপাতত সরকার শুধুমাত্র আমাদের উৎপাদন এবং ভবিষ্যতে ব্যবহারের জন্য মজুত করার অনুমতি দিয়েছে। ট্রায়াল সফল হলে এবং যাবতীয় প্রয়োজনীয় অনুমোদন পেলে কোভিশিল্ড বাজারে ছাড়া হবে।’

এদিকে, ত্বকে পরীক্ষা-নিরীক্ষার (স্কিন ট্রায়াল) অনুমোদন পেয়েছে ভারতের অন্যতম 'ভ্যাকসিন ক্যান্ডিডেট' কোভ্যাক্সিন (Covaxin)। যে টিকা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল কাউন্সিলের (আইসিএমআর) সঙ্গে যৌথভাবে তৈরি করেছে ভারত বায়োটেক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সপ্তাহদুয়েক আগে কোভ্যাক্সিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে এবং চলতি বছরের মধ্যে সেই টিকা মিলতে পারে। এইমস-সহ দেশের ১২ টি হাসপাতালে ১,১২৫ জন রোগীর উপর সেই ট্রায়াল-পর্ব চলছে।

পাশাপাশি ভারতের অপর একটি ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’ তথা জাইডাস ক্যাডিলার 'জাইডকোভ ডি'-এর ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে সেই প্রক্রিয়া শেষ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

বন্ধ করুন