বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: ভোটের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দ্রুত করোনা টিকা বণ্টনের নির্দেশ মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

Covid-19 Vaccine Updates: ভোটের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দ্রুত করোনা টিকা বণ্টনের নির্দেশ মোদীর

  • বিদেশেও করোনা টিকা পাঠানোর জন্য তৈরি থাকতে বলেছেন মোদী।

এখনও হাতে আসেনি কোনও করোনাভাইরাস টিকা। তবে টিকা বণ্টনের প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছে না কেন্দ্র। সেজন্য দেশের বিভিন্ন প্রান্তে দ্রুত টিকা বণ্টনের বিষয়টি নিশ্চিতের জন্য যাবতীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেজন্য নির্বাচন ও বিপর্যয় মোকাবিলার অভিজ্ঞতাকে কাজে লাগানোর পরামর্শও দিলেন। 

করোনা টিকার বণ্টন এবং মজুতের মতো বিষয়ের প্রস্তুতি নিয়ে শনিবার পর্যালোচনা বৈঠক করেন মোদী। বৈঠকে হাজির ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন, নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য), বিজ্ঞানী-সহ অন্যান্য আধিকারিকরা। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে বলা হয়, ‘দেশের ভৌগোলিক আয়তন এবং বৈচিত্রের বিষয়টি মাথায় রেখে দ্রুত টিকার প্রাপ্যতা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’ একইসঙ্গে কোল্ড স্টোরেজ, কীভাবে টিকা বণ্টন করা হবে, নজরদারি প্রক্রিয়া, টিকা প্রদানের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের মতো প্রতিটি বিষয়ের নিখুঁত প্রস্তুতি সেরে রাখারও নির্দেশ দিয়েছেন।

কীভাবে সেই বড়সড় প্রক্রিয়া সম্পন্ন করা হবে, তাও ব্যাখ্যা করেন মোদী। বিবৃতিতে বলা হয়েছে, 'দেশে সফলভাবে নির্বাচন আয়োজন এবং বিপর্যয় মোকাবিলার অভিজ্ঞতা কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, একইভাবে টিকার বণ্টন ও প্রশাসনিক কাঠামো তৈরি রাখতে হবে।' পুরো বণ্টন প্রক্রিয়ায় প্রশাসনের সর্বনিম্ন স্তর থেকে শুরু করে আমজনতা, স্বেচ্ছাসেবক, বিশেষজ্ঞ-সহ সমাজের সবাইকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন। সেইসঙ্গে স্বাস্থ্য পরিকাঠামোয় দীর্ঘকালীন প্রভাবের জন্য তথ্যপ্রযুক্তির মজবুত ভিত্তি গড়ে তুলতে বলেছেন। 

পাশাপাশি শুধু দেশে নয়, বিদেশেও করোনা টিকা পাঠানোর কথা বলেছেন মোদী। বিবৃতিতে বলা হয়েছে, ‘বিশ্বকে সাহায্যের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে শুধুমাত্র প্রতিবেশি দেশের ক্ষেত্রেই আটকে থাকলে হবে না, সারা বিশ্বের কাছে টিকা, ওষুধ এবং টিকা বণ্টনের জন্য তথ্যপ্রযুক্তি প্ল্যাটফর্মের সুবিধা প্রদানও করতে হবে আমাদের।’

বন্ধ করুন