বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: প্রথম দফায় তৈরি করোনা টিকার উৎপাদন, অগস্টের শেষেই বাজারে আনছে রাশিয়া : রিপোর্ট
প্রথম দফায় তৈরি করোনা টিকার উৎপাদন, অগস্টের শেষেই বাজারে আনছে রাশিয়া (ছবি সৌজন্য রয়টার্স)
প্রথম দফায় তৈরি করোনা টিকার উৎপাদন, অগস্টের শেষেই বাজারে আনছে রাশিয়া (ছবি সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: প্রথম দফায় তৈরি করোনা টিকার উৎপাদন, অগস্টের শেষেই বাজারে আনছে রাশিয়া : রিপোর্ট

  • প্রথম দফায় করোনাভাইরাসের টিকা উৎপাদন শেষ করল রাশিয়া।

প্রথম দফায় করোনাভাইরাসের টিকা উৎপাদন শেষ করল রাশিয়া। সেদেশের স্বাস্থ্য মন্ত্রককে উদ্ধৃত করে একথা জানিয়েছে সংবাদসংস্থা ইন্টারফ্যাক্স। সেই ঘোষণার কয়েক ঘণ্টা আগেই স্বাস্থ্য মন্ত্রকের তরফে টিকা উৎপাদন শুরুর কথা জানানো হয়েছিল।

তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ে পরীক্ষানিরীক্ষার জন্য ১,০০০ জনের উপর প্রয়োগের আগেই সেই টিকার অনুমোদন দেওয়া হয়েছে। সুরক্ষার জন্য যে ট্রায়াল অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মত বিজ্ঞানীদের। তাঁদের একাংশের আশঙ্কা, করোনা মহামারীর মধ্যে কে আগে টিকা তৈরি করবে, তা নিয়ে যে ইঁদুর দৌড় চলছে। সেজন্য আগেভাগে প্রতিষেধকে অনুমোদন দিয়েছে রাশিয়া। অর্থাৎ সুরক্ষার আগে জাতীয় মর্যাদা, মান-সম্মানের বিষয়টি রাখা হয়েছে বলে আশঙ্কা তাঁদের।

যদিও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আশ্বাস দিয়েছেন, বিশ্বের প্রথম টিকা সুরক্ষিত। এমনকী স্বেচ্ছাসেবক হিসেবে তাঁর দুই মেয়ের মধ্যে একজন সেই টিকা নিয়েছেন। প্রতিষেধক প্রয়োগের পর প্রথমদিন জ্বর এলেও পরদিন দেহের তাপমাত্রা স্বাভাবিক হয়ে গিয়েছে বলে দাবি তাঁর।

রাশিয়া জানিয়েছে, চলতি মাসের শেষের মধ্যেই টিকা বাজারে চলে আসবে। সাবেক সোভিয়েত ইউনিয়ন বিশ্বের প্রথম যে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করেছিল, তার নামেই প্রথম করোনা টিকার নাম রাখা হয়েছে ‘স্পুটনিক ৫’ (Sputnik V)।

বন্ধ করুন