বাড়ি > ঘরে বাইরে > Covid-19 Vaccine Updates: আমজনতার জন্য ছাড়া হল বিশ্বের প্রথম করোনা টিকা
আমজনতার জন্য ছাড়া হল বিশ্বের প্রথম করোনা টিকা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
আমজনতার জন্য ছাড়া হল বিশ্বের প্রথম করোনা টিকা (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Covid-19 Vaccine Updates: আমজনতার জন্য ছাড়া হল বিশ্বের প্রথম করোনা টিকা

  • দ্বিতীয় পর্যায়ে দেশের ৩৮০ জন স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিনের পরীক্ষা করা হবে।

আমজনতার জন্য চলে এল রাশিয়ার করোনাভাইরাস টিকা ‘স্পুটনিক ৫’ (Sputnik V)।মস্কোর গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের তৈরি সেই টিকার শীঘ্রই  আঞ্চলিক ডেলিভারি শুরুর পরিকল্পনা করা হচ্ছে। এমনটাই জানিয়েছে সেদেশের স্বাস্থ্য মন্ত্রক।

একটি বিবৃতিতে জারি করে মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'নয়া করোনাভাইরাসের সংক্রমণ রুখতে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রকের গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি গাম-কোভিড টিকার (স্পুটনিক ৫) প্রথম ভাগ পরীক্ষাগারের প্রয়োজনীয় গুণমান সংক্রান্ত পরীক্ষা উতরে গিয়েছে এবং মানুষের জন্য ছাড়া হয়েছে।'

গত ১১ অগস্ট প্রথম করোনা টিকা স্পুটনিক ৫ নথিভুক্ত করে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রক। সেদিন টিভিতে সম্প্রচারিত একটি ভিডিয়ো কনফারেন্সে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছিলেন, সেদিন সকালে নয়া করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকা নথিভুক্ত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের অনুমোদন পাওয়ার ফলে রাশিয়ার বড় সংখ্যক মানুষের শরীরে সেই টিকা প্রয়োগ করা হবে। প্রথমে স্বাস্থ্যকর্মী, শিক্ষক এবং ঝুঁকিপূর্ণ সদস্যদের টিকা দেওয়া হবে।

তারপর রবিবার মস্কোর মেয়র সের্গে সুবইয়ানিন আশাপ্রকাশ করে জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে রুশ রাজধানীর অধিকাংশ বাসিন্দাকে করোনার টিকা দেওয়া সম্ভবপর হবে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে শীঘ্রই করোনার টিকা পাঠানো হবে।

এদিকে ভারত বায়োটেকের সম্ভাব্য 'ভ্যাকসিন ক্যান্ডিডেট' কোভ্যাক্সিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ছাড়পত্র পেয়ে গিয়েছে। তার ভিত্তিতে সোমবার থেকেই শুরু হয়ে গিয়েছে। সেই পর্যায়ে দেশের ৩৮০ জন স্বেচ্ছাসেবকের উপর টিকার পরীক্ষা করা হবে। প্রথম পর্যায়ের ট্রায়ালে দেশের ১২ টি জায়গার ৩৭৫ জনের মতো স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করেছিলেন।

বন্ধ করুন