বাড়ি > ঘরে বাইরে > এখন ঠেকানো গেলেও, বছরশেষে ফের হানা দেবে Covid-19, সতর্ক করল হোয়াইট হাউস
করোনা সংক্রমণের জেরে প্রায় জনহীন লস এঞ্জেলেসের রাজপথ। বৃহস্পতিবার এএফপি-র ছবি। (AFP)
করোনা সংক্রমণের জেরে প্রায় জনহীন লস এঞ্জেলেসের রাজপথ। বৃহস্পতিবার এএফপি-র ছবি। (AFP)

এখন ঠেকানো গেলেও, বছরশেষে ফের হানা দেবে Covid-19, সতর্ক করল হোয়াইট হাউস

  • এই মুহূর্তে আমরা সাইকেল-এ প্রত্যক্ষ করছি। এরপর ২০২০ সালের হেমন্তে সংক্রমণের যে পরবর্তী পর্যায় আসবে, তা ভিন্ন।

শেষ পর্যন্ত বিদায় নিলেও বছরের শেষে ফিরে আসবে Covid-19 মহামারী। সমীক্ষা ও গবেষণার ভিত্তিতে সম্প্রতি এমনই পূর্বাভাস করলেন আমেরিকার চিকিৎসা বিজ্ঞানীরা।

আমেরিকায় লাফিয়ে বেড়ে চলা সংক্রমণ আক্রান্তের সংখ্যার মাঝে চাঞ্চল্যকর ঘোষণা করলেন হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের সমন্বায়ক ডেবোরা বার্ক্স। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, ‘এই মুহূর্তে আমরা সাইকেল-এ প্রত্যক্ষ করছি। এরপর ২০২০ সালের হেমন্তে সংক্রমণের যে পরবর্তী পর্যায় আসবে, তা ভিন্ন। অবশ্য তার জন্য আমরা বর্তমানে যে সমস্ত গবেষণা চলেছে, যা ফলের ভিত্তিতে প্রস্তুত হচ্ছি।’

এই প্রসঙ্গে তিনি ১৯১৮ সালের বিশ্বব্যাপী ফ্লু সংক্রমণের উল্লেখ করেন, যাতে সারা পৃথিবীতে ৫ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। আমেরিকায় মৃত ৬,৭৫,০০০ জনের মধ্যে ছিলেন ডেবোরা বার্ক্সের আত্মীয়রাও। মোট তিনটি পর্যায়ে সেই মহামারী আছড়ে পড়েছিল।

হোয়াইট হাউস করোনাভাইরাস টাস্ক ফোর্সের আর এক সদস্য তথা ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেল্থ-এর মহামারী সংক্রান্ত বিভাগীয় প্রধান অ্যান্থনি ফাউচির মতে, Covid-19 আদতে ‘মরশুমি পুনরাবৃত্তিজনিত’ অসুখ। তিনি বলেন, 'এখন যা আমরা দক্ষিণ গোলার্ধ্বে দেখতে পাচ্ছি- আফ্রিকার দক্ষিণাংশ এবং দক্ষিণ গোলার্ধ্বের অন্যান্য দেশে- তা সাধারণত সেই সমস্ত দেশে শীত পড়লেই ঘটছে।'

গবেষকদের পূর্বাভাসের মধ্যেই আমেরিকায় করোনাভাইরাস সংক্রামিতর সংখ্যা পৌঁছেছে প্রায় ৭০ হাজারে। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত নিউ ইয়র্ক সিটি, যেখানে মৃতের সংখ্যা ২৮০ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রীয় সরকারের সাহায্য সত্ত্বেও মাস্ক, ভেন্টিলেটর-সহ চিকিৎসা সরঞ্জাম এবং হাসপাতালের শয্যায় টান পড়েছে।

সংক্রমণ রোখার উদ্দেশে বুধবার বিদেশে মোতায়েন তার সমস্ত বাহিনীর গতিবিধি আগামী ৬০ দিনের জন্য বন্ধ করার নিররর্দদদেশ জারি করেছে পেন্টাগন।

বন্ধ করুন