অ্যান্টনিও গুটারেস, রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল  (AFP)
অ্যান্টনিও গুটারেস, রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল (AFP)

মাত্র দেড় দিনে এক লাখ নয়া কেস, করোনা যুদ্ধে জিতছে না বিশ্ব, বলল রাষ্ট্রসংঘ

পরিস্থিতি আরও খারাপ হতে পারে, মনে করছে রাষ্ট্রসংঘ

জি-২০ দেশের করোনা বিষয়ক ভিডিও কনফারেন্সে বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করল রাষ্ট্রসংঘ।করোনার বিরুদ্ধে যুদ্ধে আপাতত বিশ্ব জিতছে না, সাফ জানালেন রাষ্ট্রসংঘের প্রধান।

ভারত সহ বিশ্বের কুড়িটি বড়ো অর্থনীতি সিদ্ধান্ত নিয়েছে সামগ্রিক ভাবে তারা ৪.৮ ট্রিলিয়ন ডলার দেবে এই সংকট কাটানোর জন্য। জি২০-এর পক্ষে থেকে জানানো হয়ে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ম্যান্ডেট পূর্ণ করতে তারা সচেষ্ট। আন্তর্জাতিক সহযোগিতা ,সহমর্মিতা ও একযোগে কাজ করার সময় এটা বলে জি২০-র পক্ষ থেকে বলা হয়েছে।

রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টোনিও গুটারেস সব দেশকে যুদ্ধকালীন তত্পরতায় এই মহামারীকে রোধ করার জন্য আহ্বান করেন। তিনি বলেন যে প্রথম এক লাখ সংক্রমণে পোঁছতে তিন মাস লেগেছিলে। তার পরের ১ লাখ হয়েছিল বারো। তিন লাখে থেকে চার লাখ হয়েছে চার দিন ও চার থেকে পাঁচ লক্ষ কেস হয়েছে দেড় দিনে।

এই এক্সপোনেন্সিয়াল গ্রোথ সবে শুরু বলে জানান গুটারেস। দেশগুলিকে নিজেদের মধ্যে সমন্বয় করতে হবে টেস্টিং, ট্রেসিং, কোয়ারেন্টাইন ও ট্রিটমেন্টের জন্য বলে তিনি জানান। একই সঙ্গে যতদিন এর প্রতিষেধক পাওয়া যাবে, কীভাবে করোনাকে কাবু করা যাবে, সেই রণনীতিও তৈরী করা দরকার, বলে জানান গুটারেস।

সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা পাঁচ লক্ষ ছাড়িয়েছে। মৃত ২৩ হাজার। ভারতে আক্রান্ত ৭২৪, মারা গিয়েছেন সতেরোজন।

বন্ধ করুন