বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Alert: চার রাজ্যে বেড়েছে করোনার হার, সতর্ক করে চিঠি কেন্দ্রের,বাংলাও আছে?
চার রাজ্যে বেড়েছে করোনা আক্রান্তের হার। প্রতীকী ফাইল ছবি : পিটিআই (PTI)

Covid Alert: চার রাজ্যে বেড়েছে করোনার হার, সতর্ক করে চিঠি কেন্দ্রের,বাংলাও আছে?

  • চিঠিতে উল্লেখ করা হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে যেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে সেখানে উচ্চ পর্যায়ের টেস্ট করার কথা বলা হয়েছে। পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা নিয়েও তথ্য নথিবদ্ধ করার জন্যও বলা হয়েছে। আর যেখানে গ্রাফ কমে গিয়েছে সেখানে পরিস্থিতির আরও উন্নতির ব্যাপারেও অনুরোধ করা হয়েছে

  রিথমা কৌল

গত দু সপ্তাহ ধরে কোভিডের গ্রাফ ক্রমশ বাড়ছে। এবার তার জেরে কেন্দ্রীয় সরকার সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে চিঠি পাঠাল কেন্দ্রীয় সরকার। ওয়াকিবহাল মহলের মতে, যে সমস্ত জায়গায় কোভিডের প্রকোপ বাড়ছে সেখানে করোনা পরীক্ষা করার কথাও বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ একটি ইমেলের মাধ্যমে মূলত চারটি রাজ্যের কথা তুলে ধরেছেন। মহারাষ্ট্র, কেরল, দিল্লি ও কর্ণাটকের কথা উল্লেখ করা হয়েছে চিঠিতে। গত ২৪ ঘণ্টায় দেশের অন্যান্য রাজ্যের তুলনায় এই চার জায়গাতেই সবথেকে বেশি কোভিড ছড়িয়েছে বলে জানা গিয়েছে। এবার কোভিড নিয়ন্ত্রণে তাদের কড়া পদক্ষেপ নেওয়ার ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের মধ্যে এই চারটি রাজ্য মিলিয়ে ৮১ শতাংশ আক্রান্ত রয়েছেন। স্বাস্থ্য সচিবের চিঠিতে লেখা হয়েছে, গত চারমাসে গোটা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা তাৎপর্যপূর্ণভাবে কমে গিয়েছিল। কিন্তু গত দু সপ্তাহ ধরে কোভিড আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় গোটা দেশজুড়ে ৭, ২৪০জন নতুন করে আক্রান্ত হয়েছেন। আর তার মধ্যে ৮১ শতাংশ আক্রান্ত এই চার রাজ্যের। মহারাষ্ট্র, কেরল, দিল্লি ও কর্ণাটকের কথা উল্লেখ করেছেন তিনি।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে যেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা দেখা যাচ্ছে সেখানে উচ্চ পর্যায়ের টেস্ট করার কথা বলা হয়েছে। পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা নিয়েও তথ্য নথিবদ্ধ করার জন্যও বলা হয়েছে। আর যেখানে গ্রাফ কমে গিয়েছে সেখানে পরিস্থিতির আরও উন্নতির ব্যাপারেও অনুরোধ করা হয়েছে। 

 

বন্ধ করুন