বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতি ডোজের দাম প্রায় ৬০ হাজার, ভারতের বাজারে এল কোভিড অ্যান্টিবডি ককটেল
কোভিড অ্যান্টিবডি ককটেল (ছবি সৌজন্যে এএনআই)
কোভিড অ্যান্টিবডি ককটেল (ছবি সৌজন্যে এএনআই)

প্রতি ডোজের দাম প্রায় ৬০ হাজার, ভারতের বাজারে এল কোভিড অ্যান্টিবডি ককটেল

  • করোনা মোকাবিলা করার নয়া হাতিয়ার লঞ্চ করা হল ভারতীয় বাজারে।

করোনা মোকাবিলা করার নয়া হাতিয়ার লঞ্চ করা হল ভারতীয় বাজারে। কয়েকদিন আগেই মিলেছিল সবুজ সংকেত। এরপর সোবমার দেশে Roche-র এই কোভিড অ্যান্টিবডি ককটেলের প্রথম ব্যাচ ছাড়া হল ভারতীয় বাজারে। এই ককটেলের প্রতিটি ডোজের দাম ৫৯ হাজার ৭৫০ টাকা। উল্লেখ্য, করোনা আক্রান্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চিকিৎসায় ব্যবহৃত হয়েছিল এই ককটেল।

Roche-র তরফে এই ককটেলের বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, '১২০০ মিলিগ্রামের প্রতিটি ডোজে ৬০০ মিলিগ্রাম ক্যাসিরিভিম্যাব এবং ৬০০ মিলিগ্রাম ইনডেভিম্যাব রয়েছে। ভারতীয় বাজারে এই অ্যান্টিবডি ককটেলের প্রতিটি ডোজের দাম হবে ৫৯ হাজার ৭৫০ টাকা। পুরো প্যাকের দাম ১ লক্ষ ১৯ হাজার ৫০০ টাকা। একটি প্যাকে দুই জন মানুষের চিকিৎসা করা সম্ভব হবে।'

Roche-র তৈরি এই কোভিড অ্যান্টিবডি ককটেল ভারতে উৎপাদন করবে ওষুধ প্রস্তুকারক সংস্থা সিপলা। জুনের মাঝামাঝি সময়ে এই অ্যান্টিবডি ককটেলের দ্বিতীয় ডোজ ছাড়া হবে ভারতীয় বাজারে। এই দুই দফায় যে ওষুধ বাজারে আসবে, তাতে অন্তত ২ লক্ষ রোগী উপকৃত হবেন বলে আশা কর্তৃপক্ষের। তাদের তরফে যে বিবৃতি প্রকাশ করা হয়েছে, তাতে বলা হয়েছে, ভারতে দুই দফায় সব মিলিয়ে ১ লক্ষ ওষুধের প্য়াকেট বাজারজাত করা হবে৷ প্রত্য়েকটি প্য়াকেট দুই জন রোগীর চিকিৎসায় ব্য়বহার করা যাবে।

এই অ্যান্টিবডি ককটেল প্রস্তুকারকদের দাবি, মূলত সার্স-কোভ-২ ভাইরাসের মোকাবিলা করার জন্য গড়ে তোলা হয়েছে এটিকে। ক্য়াসিরিভিম্যাব এবং ইনডেভিম্যাব, এই দু’টোই মনোক্লোনাল অ্য়ান্টিবডি। ইনজেকশনের মাধ্যমেই এই ককটেল ওষুধ প্রয়োগ করা হবে রোগীর শরীরে। এর আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কনট্রোল অর্গানাইজেশন জরুরি ভিত্তিতে এই ককটেল ব্যবহারের জন্য ছাড়পত্র দেয়।

বন্ধ করুন