বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: জানুয়ারিতে চিনে করোনায় প্রতিদিন ২৫০০০ মৃত্যুর আশঙ্কা, ২৩ তারিখটা ভয়াবহ!

Covid: জানুয়ারিতে চিনে করোনায় প্রতিদিন ২৫০০০ মৃত্যুর আশঙ্কা, ২৩ তারিখটা ভয়াবহ!

চিনে কোভিড রোগীর চিকিৎসা চলছে। (VIA REUTERS)

ন্যাশানাল হেলফ কমিশনের তরফ জিয়াও ইয়াহুই জানিয়েছেন, চিন কোভিডে মৃত্য়ু সম্পর্কিত যাবতীয় তথ্য় প্রকাশ করছে। স্বচ্ছতার সঙ্গেই এটা প্রকাশ করা হচ্ছে। পাশাপাশি জানানো হয়েছিল কোভিড আক্রান্ত অবস্থায় শ্বাসকষ্টের সমস্যার জেরে যাদের মৃত্য়ু হচ্ছে তাদেরকেই কেবলমাত্র কোভিডে মৃত্যু বলে গণ্য করা হচ্ছে।

মল্লিকা সোনি

চিনে কোভিড পরিস্থিতি ঠিক কেমন তা নিয়ে ওই দেশ থেকে বিশেষ কোনও তথ্য় সামনে আসছে না। তবে মাঝেমধ্য়ে কিছু ভিডিয়ো সামনে আসছে। তাতে ভয়াবহতাটা আঁচ করা যাচ্ছে। এদিকে ব্রিটেনের স্বাস্থ্য় বিশেষজ্ঞদের মতে, গত সপ্তাহের তুলনায় মৃত্য়ুর সংখ্য়া প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। দৈনিক ৯০০০ মৃত্য়ুর খবর পাওয়া যাচ্ছে।

ব্রিটেনের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য় বিষয়ক সংস্থা Airfinity একটি বিবৃতিতে জানিয়েছে, ১ ডিসেম্বর থেকে সব মিলিয়ে কোভিড সংক্রান্ত মৃত্যু সংখ্য়া ১০০,০০০জন। সব মিলিয়ে ১৮.৬ মিলিয়ন মানুষ সংক্রামিত হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন আগামী বছরের প্রথম মাসে চিনে কোভিড পরিস্থিতি ভয়াবহ হতে পারে। হেলথ ফার্মের তরফে হিসাব করে বলা হয়েছে, চিনের কোভিড সংক্রমণ ১৩ জানুয়ারি একেবারে শীর্ষে পৌঁছবে। সেই সময় রোজ ৩.৭ মিলিয়নের আক্রান্ত হতে পারেন।

সংস্থার মতে, ২৩ জানুয়ারি মৃত্যুর সংখ্যা শীর্ষে পৌঁছবে। সেই সময় মৃত্যু হতে পারে প্রায় ২৫,০০০ মানুষের। সব মিলিয়ে মৃত্যু ছুঁতে পারে ৫৮৪,০০০ জনের।

এদিকে ৭ ডিসেম্বর পর্যন্ত মাত্র ১০জনের মৃত্যুর খবর মিলেছিল। তবে যত দিন যাচ্ছে ততই যেন কোভিড পরিস্থিতি বিগড়ে যাচ্ছে চিনে। ইতিমধ্য়েই বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আদহানম ঘেবরেইয়েসেসুস কোভিড সম্পর্কিত তথ্য় আরও স্বচ্ছতার সঙ্গে উপস্থাপিত করার ব্য়াপারে চিনকে অনুরোধ করেছিলেন।

তবে চিনের তরফে জানানো হয়েছিল, যে তথ্য় প্রকাশ করা হচ্ছে তার পুরোপুরি স্বচ্ছ। এমনকী খোলামেলাভাবে ভাইরাস সম্পর্কিত তথ্য় দেওয়া হচ্ছে বলেও দাবি করা হয় চিনের তরফে।

ন্যাশানাল হেলফ কমিশনের তরফ জিয়াও ইয়াহুই জানিয়েছেন, চিন কোভিডে মৃত্য়ু সম্পর্কিত যাবতীয় তথ্য় প্রকাশ করছে। স্বচ্ছতার সঙ্গেই এটা প্রকাশ করা হচ্ছে। পাশাপাশি জানানো হয়েছিল কোভিড আক্রান্ত অবস্থায় শ্বাসকষ্টের সমস্যার জেরে যাদের মৃত্য়ু হচ্ছে তাদেরকেই কেবলমাত্র কোভিডে মৃত্যু বলে গণ্য করা হচ্ছে।

তবে ব্রিটেনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা চিনের কোভিডের পরিস্থিতি সম্পর্কে যে ভয়াবহ আশঙ্কার কথা শুনিয়েছেন তা অনেকের বুকেই কাঁপন ধরানোর পক্ষে যথেষ্ট। সামগ্রিক পরিস্থিতিতে একাধিক দেশও এনিয়ে চরম সতর্কতা অবলম্বন করছে।

ভারতেও সম্প্রতি কোভিড পরিস্থিতি নিয়ে মক ড্রিল করা হয়েছে। সব দিক থেকে সতর্ক থাকা , সচেতন থাকার ব্যাপারে অনুরোধ করা হয়েছে। হাসপাতালগুলিকে বেডের পরিস্থিতি কেমন, অক্সিজেনের যোগান কতটা সেব্য়াপারেও হিসেব করা হয়েছে জেলায় জেলায়।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল ৫০-১০০-তে নয়,পরিসংখ্যানেও নয়, কাজে বিশ্বাসী MI-এর নয়া অধিনায়ক হার্দিক পান্ডিয়া কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল শুধু গঙ্গার তলার মেট্রো নয়, বুধে কলকাতায় দাঁড়িয়ে আরও ৬ লাইনের সূচনা করবেন মোদী! বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল শুরুর আগেই ধোনির CSK-তে বড় ধাক্কা! চোটের জন্য মে পর্যন্ত নেই দলের তারকা ব্যাটার তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৪ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.