বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: বেজিংয়ের কোভিড মোকাবিলাকে সপাটে দিলেন চিনের প্রাক্তন জেনারেলের কন্যা
সুরক্ষা বস্ত্র পরে হাঁটছেন চিনের স্বাস্থ্যকর্মীরা।(AP Photo/Andy Wong) (AP)

Covid: বেজিংয়ের কোভিড মোকাবিলাকে সপাটে দিলেন চিনের প্রাক্তন জেনারেলের কন্যা

  • তাঁর বিস্ফোরক মন্তব্য, এটা আমার কাছে লজ্জার ও অপমানের যে তাঁদেরকে এখনও বয়কট করা হয়নি। তাঁদের হাতে এখনও ক্ষমতা রয়েছে। আর তাঁরাই সাধারণ মানুষের সঙ্গে এই ধরণের আচরণ করেছেন।

শিশির গুপ্তা

তাঁর বাবা ছিলেন ১৯৬২র চিন-ভারত যুদ্ধের সময় চিনের চিফ অফ জয়েন্ট স্টাফ। চিনের সেই জেনারেলের কন্যা এবার বেজিংয়ের কোভিড মোকাবিলার তীব্র সমালোচনা করলেন। লুও রুইকিংয়ের কন্যা লুও ডিয়ানডিয়ান। তাঁর একটি চিঠি ভাইরাল হয়েছে চিনের ইউটিউব চ্যানেল ও টেলিগ্রাম গ্রুপে। মা জিওলি বলে একজনকে চিঠি লিখেছেন তিনি। সেখানে নাম না করে চিনের প্রেসিডেন্টে জি জিনপিংয়ের কোভিড মোবাকিলা নিয়ে তীব্র সমালোচনা করেছেন।

সেই বিস্ফোরক চিঠিতে তিনি উল্লেখ করেছেন কোভিড সনাক্তকরণের নিয়মকেও লঙ্ঘন করা হয়েছিল। কোনও সরকারি নির্দেশকে পালনের জন্য পার্টির সিস্টেমকে সরাসরি প্রয়োগ করা হয়েছে। এর মাধ্যমে প্রশাসনের স্বাভাবিক রুটিনও ব্যহত হয়েছে।

গোটা ব্যবস্থাটি যে একেবারে লাগামছাড়া হয়ে গিয়েছিল সেটাও বোঝা গিয়েছে। তাঁর দাবি শুধু সংক্রামিত লোকজনকে আলাদা করা নয়, যাঁরা সংক্রামিতের কাছাকাছি বা পরোক্ষে কাছাকাছি এসেছিল তাঁদেরকেও আলাদা করা হয়েছিল। কমিউনিস্ট জমানায় কীভাবে সমাজের স্বাভাবিক নিয়মকে ওলটপালট করে দিচ্ছে তারও ইঙ্গিত দিয়েছেন তিনি। যে সমস্ত পদক্ষেপ নেওয়া হয়েছে তাতে সাধারণ মানুষের জীবিকা, শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা, বাড়িতে থাকাও বিপর্যস্ত হয়ে গিয়েছে।

এরপরই তাঁর বিস্ফোরক মন্তব্য, এটা আমার কাছে লজ্জার ও অপমানের যে তাঁদেরকে এখনও বয়কট করা হয়নি। তাঁদের হাতে এখনও ক্ষমতা রয়েছে। আর তাঁরাই সাধারণ মানুষের সঙ্গে এই ধরণের আচরণ করেছেন।

বন্ধ করুন