বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Fourth Wave: কয়েক মাসের স্বস্তির পর ফের আছড়ে পড়বে করোনার ঢেউ! দিনক্ষণ জানালেন IIT গবেষকরা
কয়েক মাসের স্বস্তির পর ফের আছড়ে পড়বে করোনার ঢেউ। ফাইল ছবি : পিটিআই (PTI)

Covid Fourth Wave: কয়েক মাসের স্বস্তির পর ফের আছড়ে পড়বে করোনার ঢেউ! দিনক্ষণ জানালেন IIT গবেষকরা

  • এর আগে তৃতীয় ঢেউ নিয়ে কানপুর বিশ্ববিদ্যালয়ের দাবি কয়েকদিনের ফারাকে মিলে গিয়েছিল।

করোনার তৃতীয় ঢেউ প্রায় শেষ। ওমিক্রন ত্রাস থেকে স্বাভাবিকের দিকে ফিরছে দেশ। এরই মধ্যে দেশে চতুর্থ ঢেউয়ের আগাম সতর্কবাণী শোনালেন আইআইটি কানপুরের গবেষকরা। ২০২১ সালের দ্বিতীয় ঢেউতে প্রচুর লোক প্রাণ হারিয়েছিলেন করোনায়। তৃতীয় ঢেউতে আক্রান্তের সংখ্যা অনেক হলেও সেই তুলনায় প্রাণ হারাননি অত লোক। এই পরিস্থিতিতে চতুর্থ ঢেউ নিয়ে আতঙ্ক তুঙ্গে।

আইআইটি কানপুরের গবেষকরা দাবি করেছেন যে ভারতে চতুর্থ ঢেউ আছড়ে পড়তে পারে ২২ জুন। এবং এই সংক্রমণের ঢেউয়ের প্রভাব চলতে পারে ২৪ অক্টোবর পর্যন্ত। তবে এই ঢেউ কতটা মারাত্মক হবে তা নিশ্চিত করে বলতে পারেননি গবেষকরা। গবেষকরা জানান, বুস্টার ডোজ প্রদানের হার এবং নয়া ভ্যারিয়েন্টের সংক্রামক শক্তির উপর নির্ভর করবে এই ঢেউয়ের মারাত্মকতা।

MedExiv জার্নালে গত ২৪ ফেব্রুয়ারি প্রকাশিত হওয়া রিপোর্টে গবেষকরা দাবি করেন, ১৫ থেকে ৩১ অগস্টের মধ্যে সংক্রমণের গ্রাফ শীর্ষে উঠতে পারে। উল্লেখ্য, এর আগে তৃতীয় ঢেউ নিয়ে কানপুর বিশ্ববিদ্যালয়ের দাবি কয়েকদিনের ফারাকে মিলে গিয়েছিল। চতুর্থ ঢেউয়ের দিনক্ষণের পূর্বাভাস দিতে ‘বুটস্ট্র্যাপ’ নামক স্ট্যাটিসটিকাল মডেল প্রয়োগ করেছেন গবেষকরা। গবেষকদের দাবি, এই মডেল ব্যবহার করে ভারত ছাড়াও অন্য দেশের করোনা ঢেউয়ের দিনক্ষণের পূর্বাভাস দেওয়া যায়। বিশ্বের অনেক অনেক দেশেই এখন তৃতীয় ঢেউ চলছে। আবার অনেক দেশেই করোনার চতুর্থ ডেউ শুরু হচ্ছে বলে দাবি করেন গবেষকরা।

বন্ধ করুন