বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মাঝের সময় কমছে, কারা আগেই নিতে পারবেন টিকা?
দিল্লি পুলিশের পিআরও ডিসিপি অণ্বেষ রায় কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ নিচ্ছেন। ফাইল ছবি। (ANI Photo) (Gagan Pawar)
দিল্লি পুলিশের পিআরও ডিসিপি অণ্বেষ রায় কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ নিচ্ছেন। ফাইল ছবি। (ANI Photo) (Gagan Pawar)

Covid: দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মাঝের সময় কমছে, কারা আগেই নিতে পারবেন টিকা?

  • ভারতে বর্তমানে মূলত স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার্সদের এই ডোজ দেওয়া হচ্ছে। পাশাপাশি যাঁরা ৬০ বছরের উর্ধে ও নানা রোগে আক্রান্ত তাঁদেরও এই ডোজ দেওয়া হচ্ছে। তবে এসবের বাইরেও গত ১০ এপ্রিল থেকে বিভিন্ন বেসরকারি ভ্যাকসিনেশন সেন্টারে প্রিকশন ডোজ দেওয়া হচ্ছে।

কোভিড টিকার দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মধ্যে সময় কমাচ্ছে কেন্দ্রীয় সরকার। এই সময় কমিয়ে ৯০ দিন করা হচ্ছে। তবে সকলের জন্য এই ছাড় নয়। যাঁরা বিদেশে যাচ্ছেন কেবলমাত্র তাঁদের ক্ষেত্রেই এই ছাড় থাকছে। তবে এনিয়ে শীঘ্রই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সরকারি নির্দেশনামা জারি করা হবে। এদিকে সূত্রের খবর, National Technical Advisory Group on Immunisation (NTAGI) তরফে সুপারিশের পরেই এই ধরনের পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

এদিকে NTAGIএর তরফে সুপারিশ করা হয়েছে কোনও ব্যক্তি বিদেশে যেতে চাইলে তিনি প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ নিতে পারেন। সেক্ষেত্রে দ্বিতীয় ডোজের ৯ মাসের গ্যাপের আগেই তিনি এই বুস্টার ডোজ তিনি নিতে পারেন। অর্থাৎ দ্বিতীয় ডোজ নেওয়ার ৯০ দিন পর তিনি বুস্টার ডোজ নিতে পারবেন। তবে সাধারণ নিয়ম অনুসারে, ১৮ বছরের উপর বয়স এমন সকলেই সেকেন্ড ডোজের ৯ মাস পরে বুস্টার ডোজ নিতে পারেন

এদিকে ভারতে বর্তমানে মূলত স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার্সদের এই ডোজ দেওয়া হচ্ছে। পাশাপাশি যাঁরা ৬০ বছরের উর্ধে ও নানা রোগে আক্রান্ত তাঁদেরও এই ডোজ দেওয়া হচ্ছে। তবে এসবের বাইরেও গত ১০ এপ্রিল থেকে বিভিন্ন বেসরকারি ভ্যাকসিনেশন সেন্টারে প্রিকশন ডোজ দেওয়া হচ্ছে। মূলত ১৮ বছরের বেশি যাঁদের বয়স তাঁদের সকলকেই এই ডোজ দেওয়া হচ্ছে। 

বন্ধ করুন