বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Mock Drill: 'সংক্রমণ রোধ করতে চায় সরকার', কোভিড মক ড্রিলে অংশ নিয়ে বললেন স্বাস্থ্যমন্ত্রী

Covid Mock Drill: 'সংক্রমণ রোধ করতে চায় সরকার', কোভিড মক ড্রিলে অংশ নিয়ে বললেন স্বাস্থ্যমন্ত্রী

মক ড্রিলে অংশ নিচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী (PTI)

করোনা মোকাবিলায় সব জেলা কতটা তৈরি, কতগুলি আইসোলেশন বেড আছে, অক্সিজেন কতটা আছে, অক্সিজেন থাকা বেডের সংখ্যা কত, কতজন স্বাস্থ্যকর্মী আছেন, তা খতিয়ে দেখা হয় আজকের মক ড্রিলে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য মঙ্গলবার দিল্লির সাফদারজং হাসপাতালে কোভিড প্রস্তুতি পর্যালোচনা করেন মক ড্রিল চলাকালীন। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিশ্চিত করার জন্য দেশব্যাপী আজ এই মহড়া চলে। করোনাভাইরাস মোকাবিলায় দেশ কতটা তৈরি, তা খতিয়ে দেখতেই এই মক ড্রিলের আয়োজন করা হয়েছে। করোনা মোকাবিলায় সব জেলা কতটা তৈরি, কতগুলি আইসোলেশন বেড আছে, অক্সিজেন কতটা আছে, অক্সিজেন থাকা বেডের সংখ্যা কত, কতজন স্বাস্থ্যকর্মী আছেন, তা খতিয়ে দেখা হয়।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে আজ স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন - বিশ্বব্যাপী কোভিড পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের সতর্ক থাকতে হবে।' উল্লেখ্য, প্রতিবেশী চিনের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ কোভিড আক্রান্ত বলে দাবি করা হচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের রিপোর্টে। এদিকে দেশে কোভিড সংক্রমিতের সংখ্যা বিগত কয়েক দিনে ২০০-র গণ্ডি ছাড়ায়নি। তবে এই সবের মাঝেই কড়া সতর্তকতা অবলম্বন করা হচ্ছে। বিগত কয়েকদিনে একাধিক বৈঠক করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদী নিজে পর্যালোচনা বৈঠক করেছেন। আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য জারি হয়েছে নয়া নির্দেশিকা।

এই আবহে স্বাস্থ্যমন্ত্রী আজ বলেন, 'আমাদের প্রস্তুতি নিশ্চিত করতে হবে। আগামী দিনে যাতে ভাইরাসটি ছড়াতে না পারে সেদিকে লক্ষ্য রাখছে সরকার। সংক্রমণ বৃদ্ধির পরিস্থিতি উদ্ভব হলে হাসপাতালগুলি কেসলোড মোকাবিলা করতে প্রস্তুত কিনা, আমরা তা নিশ্চিত করতে চাই। দিল্লির সফদরজং হাসপাতাল যেভাবে প্রস্তুত, আমরা চাই অন্যান্য হাসপাতালগুলিও প্রস্তুত থাকুক। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীরা যাতে নিশ্চিত করেন যে সর্বত্র প্রোটোকল অনুসরণ করা হচ্ছে।' অতীতে কোভিড ঢেউয়ের সময় দেশে অক্সিজেনের স্বল্পতা দেখা গিয়েছিল। অনেক জায়গায় অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর অভিযোগ উঠেছিল। এই আবহে এবার আগেভাগে অক্সিজেন মজুত করে রাখতে বলা হয়েছে রাজ্যগুলিকে। এদিকে চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং হংকংয়ের কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে সেই দেশগুলি থেকে আগত সকল বিমানযাত্রীর আরটিপিসিআর টেস্টের নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে গতকালই ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশনের সদস্য এবং অন্যান্য শীর্ষ চিকিৎসক ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে কোভিড পরিস্থিতি পর্যালোচনা করার জন্য একটি বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। সেই বৈঠকেই চিকিৎসকরা আবেদন জানান, কোভিড টিকার দ্বিতীয় বুস্টার ডোজ বা চতুর্থ টিকা দেওয়া শুরু হোক। এদিকে ভিড়ের মধ্যে ফের মাস্ক পরার বিষয়ে জোর দেওয়া হয় সোমবারের বৈঠকে। তাছাড়া কোভিড সংক্রান্ত ভুয়ো তথ্য যাতে না ছড়ায়, সেদিকেও নজর রাখার বিষয়ে আলোচনা হয়েছে বৈঠকে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আটকে ৭ লাখ খোরপোশের মামলা! শ্রাবন্তী বলছেন, ‘ভালো চরিত্র পেতে পরিচালকের সঙ্গে…’ বাংলায় ফেল! কেরলের উপনির্বাচনে বড় জয় পেল সিপিএম, ধাক্কা খেল কংগ্রেস উদ্দালকের গোপন স্ত্রী হয়ে এন্ট্রি মালবিকার, কোন দিকে মোড় নেবে জল থই থইয়ের গল্প বিতকর্কে থোড়াই কেয়ার, ঘরোয়া ক্রিকেট ছেড়ে IPL-র জন্য প্রস্তুতি শুরু ইশানের 'যে সব জায়গায় জনবিন্যাস বদলে গিয়েছে সেখানে নিয়মিত ধর্ষণ করা হয় হিন্দু মেয়েদের' বিপাকে রবীন্দ্রন, বাইজুস থেকে বাইজুকে ছেঁটে ফেলতে NCLT-তে আবেদন ৪ বিনিয়োগকারীর প্রথা ভাঙল উচ্চমাধ্যমিকের দর্শনে, কোন প্রশ্নটা কঠিন? বাকিটা কেমন? জানালেন শিক্ষক 'আমি লজ্জিত', শ্রীদেবীর মেয়ে হয়েও তেলুগু ভাষা জানেন না! অনুশোচনা জাহ্নবীর ব্রহ্মোস, মিগের ইঞ্জিন কেনা হবে, ৩৫০০০ কোটির ৪টি চুক্তিকে সবুজ সংকেত কেন্দ্রের গাজওয়া-ই-হিন্দ ফতোয়া! দারুল উলুম দেওবন্দের বিরুদ্ধে এইআইআর করার নির্দেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.