বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: চিনের ল্যাবরেটরি লিক করেই ছড়িয়েছিল কোভিড নাকি বাদুর থেকে? কী বলছে WHO !
কোভিড কি চিনের ল্যাব লিক করে বেরিয়েছিল? প্রতীকী ছবি। (AP Photo) (AP)

Covid: চিনের ল্যাবরেটরি লিক করেই ছড়িয়েছিল কোভিড নাকি বাদুর থেকে? কী বলছে WHO !

  • প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প বার বারই জানিয়েছিলেন, চিনের ল্যাব থেকে কোভিডের বাড়বাড়ন্ত শুরু হয়েছিল। এমনকী সেই পরিস্থিতিতে হু চিনকে আড়াল করার চেষ্টা করেছিল বলেও তিনি অভিযোগ তুলেছিলেন।

কীভাবে কোভিড এল এই পৃথিবীতে?  কোভিড কি চিনের ল্যাবরেটরি লিক করে বেরিয়ে এসেছিল? সেই প্রশ্নের উত্তর মেলেনি এখনও। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের দাবি এনিয়ে বিস্তারিত পর্যালোচনা করা দরকার।

এদিকে করোনা ভাইরাল বাদুর থেকে ছড়িয়ে পড়েছিল বলেও একসময় আশঙ্কা প্রকাশ করেছিলেন বৈজ্ঞানিকরা। এনিয়ে বৃহস্পতিবার একটি রিপোর্ট প্রকাশ করেছে হু'র বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ঠিক কীভাবে এই কোভিড এসেছিল সেই মিসিং লিঙ্কটা এখনও ঠিকঠাক পাওয়া যায়নি। এনিয়ে যুক্তিপূর্ণ পর্যালোচনা করা অত্যন্ত দরকার।

বিশেষজ্ঞদের মতে, কোনও পশু থেকে এই রোগের শুরু হয়েছিল কি না তা জানতে অন্তত ১৫ বছর সয়ম লাগতে পারে। পাশাপাশি ল্যাব লিক করে কোভিড ছড়িয়ে পড়েছিল কি না তানিয়ে বিগতদিনে বড় শোরগোল পড়ে গিয়েছিল। এনিয়ে রাজনৈতিক চাপানউতোরও কিছু কম হয়নি। তবে শেষ পর্যন্ত এই থিওরি কতটা যুক্তিযুক্ত তা নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত কিছু পাওয়া যায়নি।

এদিকে একটি সর্বভারতীয় ইংরাজি সংবাদপত্রে প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প বার বারই জানিয়েছিলেন, চিনের ল্যাব থেকে কোভিডের বাড়বাড়ন্ত শুরু হয়েছিল। এমনকী সেই পরিস্থিতিতে হু চিনকে আড়াল করার চেষ্টা করেছিল বলেও তিনি অভিযোগ তুলেছিলেন। 

তবে সূত্রের খবর হুয়ের তরফে চিন সরকারকে দুটি চিঠিও পাঠানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত সেখান থেকে কোনও উত্তর এসেছিল কি না তা পরিষ্কার নয়।

বন্ধ করুন