বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার জেরে পিছিয়ে গেল অমরনাথ যাত্রা, ২৮ জুন থেকে শুরু হতে পারে
অমরনাথ যাত্রা (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
অমরনাথ যাত্রা (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

করোনার জেরে পিছিয়ে গেল অমরনাথ যাত্রা, ২৮ জুন থেকে শুরু হতে পারে

  • এই যাত্রা শুরু হতে চলেছে আগামী ২৮ জুন। করোনা মহামারীর জন্য গত বছর অমরনাথ যাত্রা স্থগিত রাখা হয়েছিল।

করোনাভাইরাস পরিস্থিতি গোটা দেশে আবার রক্তচক্ষু দেখাতে শুরু করেছে। প্রত্যেকদিন খারাপ হচ্ছে এই সংক্রমণে আক্রান্ত হওয়ার ঘটনা। ইতিমধ্যেই একাধিক রাজ্যকে নাইট কার্ফু ও লকডাউনের পথে হাঁটতে হয়েছে। এবার এই ভয়াবহ পরিস্থিতির জন্য সাময়িক বাতিল করা হল অমরনাথ যাত্রা। ২২ এপ্রিল থেকে এই যাত্রার জন্য নাম নথিভুক্ত করার কথা ছিল। কিন্তু সেই রেজিস্ট্রেশন বাতিল করে দেওয়া হয়েছে। এই যাত্রা শুরু হতে চলেছে আগামী ২৮ জুন। করোনা মহামারীর জন্য গত বছর অমরনাথ যাত্রা স্থগিত রাখা হয়েছিল। এই বছরও শক্তি বাড়িয়ে ফের ঝাঁপিয়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। তাই শেষ পর্যন্ত অমরনাথ যাত্রার আয়োজন সম্ভব হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

যদি অমরনাথ যাত্রা ২৮ জুন শুরু হয় তাহলে তা শেষ হবে ২২ আগস্ট। এমনই জানিয়েছে অমরনাথ শ্রীন বোর্ড। পরিবর্তিত পরিস্থিতিতে এই যাত্রা বাতিল করা হয়েছে। এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি কবে পুণ্যার্থীদের ডাকা হবে বলে জানিয়েছেন এই বোর্ডের আধিকারিক। পহেলগাঁও হয়ে বালতালের পথ ধরে তীর্থযাত্রীদের অমরনাথ পৌঁছতে হয়। হিন্দুদের কাছে মহাদেবের অন্যতম পবিত্র তীর্থস্থান অমরনাথ। শ্রীনগর থেকে ১৪১ কিলোমিটার দূরে অবস্থিত অমরনাথ। সমুদ্রতল থেকে ৩৮৮০ মিটার উঁচুতে অবস্থিত অমরনাথ।

এই আধিকারিক আরও জানান, এখন করোনার বর্তমান পরিস্থিতি সবার জানা। করোনা কিভাবে বিদায় নেয় তার উপর সবকিছু নির্ভর করছে। যদি করোনা পরিস্থিতির উন্নতি হয় তাহলে অমরনাথ যাত্রার ব্যবস্থা করা হবে। তবে তখনও করোনা বিধি মেনেই ব্যবস্থা করা হবে। ১৩ বছরের নীচে, ৭৫ বছরের বেশি বয়সী এবং কোনও গর্ভবতী মহিলাকে যাত্রার অনুমতি দেওয়া হবে না। যাত্রার জন্য মেডিক্যাল ফিট সার্টিফিকেট অবশ্যই লাগবে। উল্লেখ্য, জম্মু–কাশ্মীরে করোনায় মঙ্গলবার একদিনে ২৫ জন মারা গিয়েছে।

বন্ধ করুন