বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Rules before New Year: স্কুল-কলেজ, সিনেমা হলে মাস্ক বাধ্যতামূলক হল এই রাজ্যে, বর্ষবরণ নিয়েও কড়াকড়ি

Covid Rules before New Year: স্কুল-কলেজ, সিনেমা হলে মাস্ক বাধ্যতামূলক হল এই রাজ্যে, বর্ষবরণ নিয়েও কড়াকড়ি

স্কুল-কলেজ, সিনেমা হলে মাস্ক বাধ্যতামূলক হল কর্ণাটকে (পিটিআই)

কোভিড রুখতে কড়া পদক্ষেপ করল সরকার। স্কুল-কলেজ, সিনেমা হল, রেস্তোরাঁয় এবার থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হবে।

আগ্রার পর আজই বেঙ্গালুরুতে চিন ফেরত এক করোনা পজিটিভ রোগীকে চিহ্নিত করা হয়েছে। সেই রোগীর নমুনা পাঠানো হয়েছে জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য। এরই মধ্যে আজ গয়ায় চার বিদেশির শরীরে করোনাভাইরাসের খোঁজ মিলল। কলকাতাতেও এক বিদেশির শরীরে করোনাভাইরাসের খোঁজ মিলেছে। এই আবহে এবার কর্ণাটকে কোভিড রুখতে কড়া পদক্ষেপ করল সরকার। কর্ণাটকের স্বাস্থ্যন্ত্রী এর আগেই কোভিড বিধি মেনে চলতে বলেছিলেন রাজ্যের জনগণকে। পাশাপাশি দ্রুত সবাইকে কোভিড টিকার বুস্টার ডোজ নিতে বলেছিলেন। আর আজ বেঙ্গালুরু বিমানবন্দরে চিন ফেরত কোভিড আক্রান্তের খোঁজ মিলতেই একাধিক পাবলিক প্লেসে মাস্ক বাধ্যতামূলক ঘোষণা করলেন তিনি। কে সুধারর আজ জানিয়ে দেন, স্কুল-কলেজ, সিনেমা হল, রেস্তোরাঁয় এবার থেকে মাস্ক পরা বাধ্যতামূলক হবে। 

এদিকে বড়দিন উপলক্ষেও কড়াকড়ি জারি করা হয়েছে কর্ণাটকে। মন্ত্রী সুধাকর আজ জানিয়ে দেন, রাত ১টার মধ্যে বর্ষবরণের অনুষ্ঠান পালন করা যাবে। সেই সময় পানশালা বা রেস্তোরাঁ যারা থাকবেন, তাদের জন্য মাস্ক বাধ্যতামূলক। তবে তিনি আশ্বস্ত করে বলেন, 'ঘাবড়ে যাওয়ার কিছু হয়নি। শুধুমাত্র প্রতিরোধমূলক পদক্ষেপ হিসেবেই এই বিধিনিষেধ জারি করা হয়েছে।' এর আগেও শুক্রবার সুধাকর বলেছিলেন, 'আমি সকলকে বুস্টার ডোজ নেওয়ার আহ্বান জানাচ্ছি। তাছাড়া বদ্ধ জায়গায় যদি অনেকজন থাকেন, তাহলে অবশ্যই মাস্ক পরুন।' তবে মন্ত্রীর এই আবেদন অনেকেই অগ্রাহ্য করছিলেন। এই আবহে সরকার বিধিনিষেধ জারি করতে বাধ্য হল।

প্রসঙ্গত, চিন ছাড়াও একাধিক দেশে হু হু করে করোনা সংক্রমণ বেড়ে চলেছে। এই আবহে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কেন্দ্রীয় সরকারের তরফে নির্দেশিকা জারি করে ব়্যান্ডম স্যাম্পলিং করতে বলেছে। এছাড়া চারটি দেশ থেকে আগত যাত্রীদের সবারই আরটিপিসিআর টেস্ট হবে। দুই শতাংশ আন্তর্জাতিক বিমানের যাত্রীদের করোনা পরীক্ষা করা হবে। শনিবার থেকেই দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, আমেদাবাদ, পুণে, গোয়া, ইন্দোরের বিমানবন্দরে আন্তর্জাতিক উড়ানের যাত্রীদের ব়্যানডাম করোনা পরীক্ষা শুরু হয়েছে। রাজ্যগুলিকে জিনোম সিকোয়েন্সিং বাড়াতে বলেছে কেন্দ্র।

এদিকে করোনার চিকিৎসার সবরকম পরিকাঠামো তৈরি রাখতে বলা হয়েছে রাজ্যগুলিকে। প্রয়োজন পড়লে যাতে মেডিক্যাল অক্সিজেনের ঘাটতি না দেখা দেয়, তা নিশ্চিত করতে বলেছে কেন্দ্র। এরই মধ্যে চিন ফেরত আগ্রার এক ব্যবসায়ীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে একদিন আগে। আজ চিন থেকে ভারতে আসা আরও এক ব্যক্তির নমুনার করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে বেঙ্গালুরুতে। এছাড়া করোনাভাইরাসের উপসর্গ থাকায় কলকাতা বিমানবন্দর থেকে হাসপাতালে আনা হল এক বিদেশিকে। আপাতত তাঁকে বেলেঘাটা আইডিতে আইসোলেশনে রাখা হয়েছে। ব্রিটিশ পাসপোর্টধারী সেই যাত্রী অস্ট্রেলিয়া থেকে কলকাতায় আসেন। পাশাপাশি বিহারের বুদ্ধগয়ায় চার বিদেশি পর্যটকের কোভিড পরীক্ষার ফলাফল পজিটিভ আসে আজ। আক্রান্তদের মধ্যে একজন মায়ানমার, একজন থাইল্যান্ড এবং দু'জন ব্রিটেন থেকে এসেছেন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

নেশামুক্তি কেন্দ্রে প্রচণ্ড মারধর করার অভিযোগ, নরক যন্ত্রণায় ভুগছেন যুবক বৃষ্টি থেকে আপাতত ৩ দিন নিস্তার নেই! রইল আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস ভিডিয়ো: চাহালকে বস্তার মতো কাঁধে তুলে নিলেন মহিলা কুস্তিগীর! কী হল তারপর? রঞ্জি সেমিফাইনালে ডাহা ফেল শ্রেয়স আইয়ার, রাহানেদের ব্যর্থতা ঢাকার চেষ্টা মুশিরের পবনের হয়ে ব্যাট ধরলেন অমিত মালব্য, নাম না করে কাঞ্চন-শ্রীময়ীর বিয়ের দিকে ইঙ্গিত? এক প্লেটের দাম ৫০ হাজার! অরুণদার পাইস হোটেলের খিচুড়ির দাম শুনে সৌরভ বললেন… ভাতপাতে মাছের সঙ্গে আঁশও খেয়ে ফেলেছেন? ভয় নেই, এর উপকার চমকে দেবে নরেন্দ্রপুরে ওভারহেডের তার ছিঁড়ে গেল, শিয়ালদা দক্ষিণে বন্ধ ট্রেন চলাচল ভিডিয়ো: বাইশ গজ নয় IPL 2024-র আগে ডান্স ফ্লোরে ব্র্যাভোকে চ্যালেঞ্জ জানালেন ধোনি WTC-র ইতিহাসে সব থেকে বেশি উইকেট, জাদেজাকে টপকে সেরা ১০-এ হেজেলউড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.