বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Test: এবার মাত্র ৫০ টাকায় করোনা পরীক্ষা, ৫মিনিটে রেজাল্ট
কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধত্রে এই কিট লঞ্চ করেন। তিনি বলেন, ‘আমি নিশ্চিত যে এই কিট বাজারে এলে দেশে আরও দ্রুত করোনা পরীক্ষা হবে।’ ছবি : আইআইটি দিল্লি (IIT Delhi)

Covid Test: এবার মাত্র ৫০ টাকায় করোনা পরীক্ষা, ৫মিনিটে রেজাল্ট

  • মাত্র ৫মিনিটেই রেজাল্ট। শুক্রবার 'ডিএসআই কোভিড-নাইন্টিন র‌্যাপিড টেস্ট কিট' লঞ্চ করল আইআইটি দিল্লি (IIT Delhi)।

DSI Covid-19 Rapid Test: জ্বর জ্বর ভাব, কাশি, দুর্বলতা হচ্ছে? ঝুঁকি না নিয়ে বাড়িতেই টেস্ট করে নিন। খরচ মাত্র ৫০ টাকা। মাত্র ৫মিনিটেই রেজাল্ট। শুক্রবার 'ডিএসআই কোভিড-নাইন্টিন র‌্যাপিড টেস্ট কিট' লঞ্চ করল আইআইটি দিল্লি (IIT Delhi)।

কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সঞ্জয় ধত্রে এই কিট লঞ্চ করেন। তিনি বলেন, 'আমি নিশ্চিত যে এই কিট বাজারে এলে দেশে আরও দ্রুত করোনা পরীক্ষা হবে। আইআইটি দিল্লি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ও গবেষণায় এই টেস্ট কিট তৈরি করেছে।'

গবেষক হরপাল সিং ও তাঁর টিম মিলে আইআইটি দিল্লির সেন্টার ফর বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে এই কিট তৈরি করেছেন। ইতিমধ্যেই এর পেটেন্টও পেয়ে গিয়েছে আইআইটি দিল্লি।

গবেষক হরপাল সিং বলেন, 'এই কিটের মাধ্যমে ইন ভিট্রো করোনা পরীক্ষা হবে। নেজাল (নাক) সোয়াব , গলার সোয়াব ও থুতুর মাধ্যমে এই কিটে করোনা পরীক্ষা করতে হবে।'

তিনি জানান, খুব সহজেই যে কেউ এই কিটের মাধ্যমে টেস্ট করতে পারবেন। আপাতত ভারতে দুটি সংস্থা বাণিজ্যিকভাবে এই কিট বিক্রি করবে।

আইসিএমআর-এর সার্টিফিকেশন অনুযায়ী এটির নির্ভুলতা 98.99 % ।এর আগে গত ৩ জুন ‘‌কোভিসেল্ফ’ (CoviSelf)‌ নামের এক র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টর কিট বাজারে আনে মাইল্যাব ডিসকভারি সলিউশন। 

ছবি : ফ্লিপকার্ট
ছবি : ফ্লিপকার্ট (Flipkart)

‘‌কোভিসেল্ফ’-এ 15 মিনিটের মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট চলে আসবে । ফ্লিপকার্টে কিনতে পারবেন। দাম 250 টাকা।

বন্ধ করুন