বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid: ৬টি দেশ থেকে যাত্রীরা ভারতে এলে বিরাট নিয়ম মানতে হবে, কোভিড নিয়ে নয়া বিধি

Covid: ৬টি দেশ থেকে যাত্রীরা ভারতে এলে বিরাট নিয়ম মানতে হবে, কোভিড নিয়ে নয়া বিধি

কোভিড নিয়ে এবার বিমানযাত্রীদের জন্য নয়া নির্দেশিকা জারি হল। প্রতীকী ছবি. REUTERS/Eloisa Lopez (REUTERS)

গত সপ্তাহে দেশজুড়ে কোভিড মোকাবিলায় মহড়ার আয়োজন করা হয়। মূলত কোভিডের বিরুদ্ধে লড়াইতে কতটা প্রস্তুত দেশের বাসিন্দারা, সরকারি দফতর সেটাই খতিয়ে দেখা হয়। দিল্লির সফদরজং হাসপাতালে কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডব্য নিজে দাঁড়িয়ে থেকে এই মহড়ার তদারকি করেন।

স্বাতী ভাসিন

বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য এবার কোভিড আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট আপলোড করার নির্দেশ দিল ভারত। তবে আপাতত ৬টি দেশ থেকে আসা যাত্রীদের জন্য এই বিধি কার্যকরী হবে। বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে এই রিপোর্ট আপলোড করার কথা বলা হয়েছে। অন্তত ৬টি দেশ থেকে যারা ভারতে ঢুকছেন তাদের জন্য় এই ব্যবস্থা করা হচ্ছে।

চিনে কোভিড নিয়ে উদ্বেগের খবর প্রকাশ্য আসতেই এবার বড় সতর্কতা নিল কেন্দ্রীয় সরকার। গত মাসের রিপোর্ট অনুসারে সেখানে প্রায় ১৮ শতাংশ জনসংখ্যা গত ২০ ডিসেম্বর পর্যন্ত এই ভাইরাসে সংক্রামিত হয়েছিল। সোস্যাল মিডিয়ায় চিনের একাধিক ভিডিয়ো সামনে আসছে। সেখানে দেখা যাচ্ছে, কোভিড অতিমারির জেরে হাসপাতালগুলিতে একেবারে উপচে পড়া ভিড়।

এবার দেখে নিন কোন দেশগুলি থেকে যাত্রীরা এলে তাদের জন্য RT-PCR টেস্ট রিপোর্ট একেবারে বাধ্যতামূলক। বলা হয়েছে চিন, দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, হংকং আর সিঙ্গাপুর থেকে যে যাত্রীরা আসবেন তাদের জন্য এই টেস্ট রিপোর্ট একেবারে জরুরী।

এদিকে ভারতে কোভিড পরিস্থিতি সেভাবে নেই। ক্রমে নীচের দিকে যাচ্ছে গ্রাফ। কিন্তু বিদেশীদের মাধ্যমে যাতে এই ভাইরাস দেশে না ছড়ায় সেটা নিশ্চিত করতে চাইছে সরকার। তবে সরকারের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে কোভিড প্রটোকল মেনে চলাটা জরুরী। পাশাপাশি মেডিক্যাল অক্সিজেনের যোগান যাতে যথাযথ থাকে সেটা নিশ্চিত করার জন্যও বলা হয়েছে। এদিকে গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোভিড মোকাবিলা নিয়ে বড় মিটিং করেন। সেখানে তিনি পরিষ্কার জানিয়ে দেন কোভিড এখনও শেষ হয়ে যায়নি। পাশাপাশি মন কি বাত অনুষ্ঠানেও তিনি কোভিড নিয়ে সকলকে সতর্ক করেন।

এর সঙ্গে গত সপ্তাহে দেশজুড়ে কোভিড মোকাবিলায় মহড়ার আয়োজন করা হয়। মূলত কোভিডের বিরুদ্ধে লড়াইতে কতটা প্রস্তুত দেশের বাসিন্দারা, সরকারি দফতর সেটাই খতিয়ে দেখা হয়। দিল্লির সফদরজং হাসপাতালে কেন্দ্রীয় মন্ত্রী মনসুখ মান্ডব্য নিজে দাঁড়িয়ে থেকে এই মহড়ার তদারকি করেন।

তবে এবার বিমানবন্দরে বিদেশ থেকে যাত্রী আসার ক্ষেত্রে বিশেষত ৬টি দেশের ক্ষেত্রে বড় কড়াকড়ি করছে সরকার। মূলত ঝুঁকিপূর্ণ যে দেশগুলি রয়েছে সেখান থেকে যে যাত্রীরা আসবেন তাদের জন্য কোভিড পরীক্ষার রিপোর্ট দাখিল করা বাধ্যতামূলক করা হয়েছে। তাদের মাধ্যমে যাতে কোভিড না ছড়ায় সেটাই নিশ্চিত করার চেষ্টা করছে সরকার। সেকারণেই এবার নয়া নির্দেশিকা।

 

বন্ধ করুন