বাড়ি > ঘরে বাইরে > Covid vaccine: মানবদেহে ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি পেল সেরাম ইনস্টিটিউট
প্রত্যেক স্বেচ্ছাসেবীকে চার সপ্তাহ অন্তর ভ্যাক্সিনের দুটি ডোজ দেওয়া হবে।
প্রত্যেক স্বেচ্ছাসেবীকে চার সপ্তাহ অন্তর ভ্যাক্সিনের দুটি ডোজ দেওয়া হবে।

Covid vaccine: মানবদেহে ক্লিনিকাল ট্রায়ালের অনুমতি পেল সেরাম ইনস্টিটিউট

  • ১৮ বছর বয়েসের বেশি ১,৬০০ স্বেচ্ছাসেবক ট্রায়ালে অংশগ্রহণ করবেন। মোট ১৭টি কেন্দ্রে ভ্যাক্সিন পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড ভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্বে মানবদেহে ক্লিনিকাল ট্রায়ালের জন্য পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া-কে (এসআইআই) প্রয়োজনীয় অনুমোদন দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। 

নামপ্রকাশে অনিচ্ছুক সরকারি সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, সবিস্তারে পর্যালোচনার পরে সাবজেক্ট এক্সপার্ট কমিটির প্রস্তাব মেনে রবিবার রাতে এসআইআই-কে কোভিড ভ্যাক্সিনের ক্লিনিকাল হিউম্যান ট্রায়ালের অনুমতি দেন ভি জি সোমানি।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ‘তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের আগে CDSCO-কে (Central Drugs Standard Control Organisation ) দেওয়া ডেটা সেফটি মনিটরিং বোর্ডের দ্বারা তৈরি নিরাপত্তাজনিত নথিপত্র জমা দিতে হবে সংস্থাকে।’

জানা গিয়েছে, প্রত্যেক স্বেচ্ছাসেবীকে চার সপ্তাহ অন্তর ভ্যাক্সিনের দুটি ডোজ দেওয়া হবে, যার পরে তার নিরাপত্তা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা পর্যালোচনা করা যাবে।

উল্লেখ্য, ভারতে কোভিড ভ্যাক্সিন তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা জেনার ইনস্টিটিউট ও অ্যাস্ট্রা জেনেকা সংস্থার সঙ্গে বিশ্বের বৃহত্তম ভ্যাক্সিন নির্মাতা এসআইআই-এর চুক্তি হয়েছে। 

বর্তমানে ব্রিটেনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কার করা ভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল চলেছে। একই সঙ্গে ব্রাজিলে তৃতীয় পর্ব এবং দক্ষিণ আফ্রিকায় এই ভ্যাক্সিনের ক্লিনিকাল ট্রায়ালের প্রথম ও দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে।

শুক্রবার CDSCO-র বিশেষজ্ঞ প্যানেল ভারতে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আবিষ্কৃত কোভিড ভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। ভারতে এই ভ্যাক্সিন তৈরি হয়েছে ‘কোভিশিল্ড’ নামে।

এসআইআই-এর তরফে জানানো হয়েছে, ১৮ বছর বয়েসের বেশি ১,৬০০ স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশগ্রহণ করবেন। দিল্লি এইমস, পুণের পি জে মেডিক্যাল কলেজ, পটনার রাজেন্দ্র মেমোরিয়াল রিসার্চ ইনস্টিটিউট, চণ্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ, যোধপুর এইমস, গোরখপুরের নেহরু হাসপাতাল, বিশাখাপত্তনমের অন্ধ্র মেডিক্যাল কলেজ এবং মহীশূরের জে এস এস অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন অ্যান্ড রিসার্চ-এর মতো মোট ১৭টি কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়াল অনুষ্ঠিত হবে।  

বন্ধ করুন