বাংলা নিউজ > ঘরে বাইরে > পাটনা এইমসে বাচ্চাদের জন্য কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু, তাকিয়ে গোটা দেশ
বাচ্চাদের জন্য় ভ্যাকসিনের ট্রায়াল চলছে (প্রতীকী)
বাচ্চাদের জন্য় ভ্যাকসিনের ট্রায়াল চলছে (প্রতীকী)

পাটনা এইমসে বাচ্চাদের জন্য কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু, তাকিয়ে গোটা দেশ

  • ২ বছর থেকে ১৮ বছর বয়সীদের মধ্যে ধাপে ধাপে এই ক্লিনিকাল ট্রায়াল হবে

পাটনার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স বা এই এইমসে মঙ্গলবার থেকে শুরু হল বাচ্চাদের জন্য কোভিড ভ্য়াকসিনের ট্রায়াল। হায়দরাবাদের ভারত বায়োটেক ইন্টারন্যাশানাল লিমিটেড থেকে আনা কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে পাটনা এইমসে। ইনস্টিটিউটের  শিশুরোগ বিভাগের প্রধান ডাঃ লোকেশ তিওয়ারি বলেন, ‘প্রথম পর্যায়ে ১২ থেকে ১৮ বছর বয়সী ভলান্টিয়ারের মধ্যে এই টিকার ট্রায়াল শুরু হয়েছে।’

হাসপাতাল সূত্রে খবর, ট্রায়ালের জন্য ৫৪জন শিশুর নাম নথিভুক্ত করেছে। তাদের মধ্যে ১৬জন ১২ থেকে ১৮ এই বয়সের গ্রুপের মধ্যে রয়েছে। বড়  থেকে ছোট এই হিসাবে টিকাকরণের ট্রায়াল হবে। ‘প্রথম টিকার মহড়া হবে ১২-১৮ এই বয়সের গ্রুপের মধ্যে। এরপর ৬-১২ এই বয়সীদের মধ্যে টিকার মহড়া হবে। তৃতীয় ধাপে ২ থেকে ৬ বছর বয়সীদের মধ্যে কোভিড টিকার ট্রায়াল দেওয়া হবে।’ হাসপাতালের কমিউনিটি ও ফ্যামিলি মেডিসিন বিভাগের প্রফেসর ডাঃ সিএম সিং একথা জানিয়েছেন।

হাসপাতাল সূত্রে খবর, ট্রায়ালে অংশগ্রহণকারী প্রতিটি শিশুকে পর্যবেক্ষণে রাখবে হাসপাতার কর্তৃপক্ষ। তাদের আরটিপিসিআর টেস্ট করার পাশাপাশি অ্য়ান্টিবডির পরীক্ষাও করা হবে। তবে তাদের আগে থেকে কোনও রোগ রয়েছে কিনা সেটাও ভ্যাকসিন দেওয়ার আগে পরখ করে দেখা হবে। প্রথম ডোজ দেওয়ার ২৮দিন পর তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। এই ট্রায়ালে অংশগ্রহণকারীরা ইনিস্টিটিউটে যতবার আসবে ততবারই হাজার টাকা করে দেবে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রসঙ্গত এর আগে গতবছর এক হাজার ৩০৬জন প্রাপ্তবয়স্কের মধ্যে কোভ্যাক্সিনের ট্রায়াল দেওয়া হয়েছিল এই ইনস্টিটিউটেই।

 

বন্ধ করুন