বাড়ি > ঘরে বাইরে > Covid vaccine update: স্পুটনিক ৫ ভ্যাক্সিন উৎপাদনে ভারতের সঙ্গে আলোচনায় রাশিয়া
মস্কোর বিশ্বাস, বিশ্বজুড়ে ভ্যাক্সিনের চাহিদা পূরণে সফল হবে ভারত-রাশিয়া যুগলবন্দি।
মস্কোর বিশ্বাস, বিশ্বজুড়ে ভ্যাক্সিনের চাহিদা পূরণে সফল হবে ভারত-রাশিয়া যুগলবন্দি।

Covid vaccine update: স্পুটনিক ৫ ভ্যাক্সিন উৎপাদনে ভারতের সঙ্গে আলোচনায় রাশিয়া

  • স্পুটনিক-৫ ভ্যাক্সিন উৎপাদনের জন্য ভারতের সঙ্গে আলোচনা চলেছে পুতিন প্রশাসনের।

কোভিড অতিমারী রোখার উদ্দেশে রাশিয়ার তৈরি স্পুটনিক-৫ ভ্যাক্সিন নিয়ে মস্কোর সঙ্গে কথা চলছে, মঙ্গলবার এই তথ্য জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। ইতিমধ্যে ভ্যাক্সিনটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি বিশ্বের প্রথম কোভিড ভ্যাক্সিন নথিভুক্ত করেছে রাশিয়া। বর্তমানে রাশিয়ার ৪৫টি পরীক্ষাকেন্দ্রে ৪০,০০০ এরও বেশি স্বেচ্ছাসেবীর উপরে ভ্যাক্সিনটির তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। শোনা যাচ্ছে, স্পুটনিক-৫ ভ্যাক্সিন উৎপাদনের জন্য ভারতের সঙ্গে আলোচনা চলেছে পুতিন প্রশাসনের। এই কথা আগেই জানিয়েছেন রাশিয়ান ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ড-এর সিইও কিরিল দিমিত্রেভ।

দিমিত্রেভ জানিয়েছেন, রাশিয়া আবিষ্কৃত কোভিড ভ্যাক্সিন উৎপাদনে আগ্রহী হয়েছে লাতিন আমেরিকা, এশিয়া ও মধ্যপ্রাচ্যের একাধিক দেশ। কিন্তু এই বিষয়ে ভারতের সঙ্গেই গাঁটছড়া বাঁধতে আগ্রহী রাশিয়া। তিনি মনে করেন, বিশ্বজুড়ে ভ্যাক্সিনের চাহিদা পূরণে সফল হবে ভারত-রাশিয়া যুগলবন্দি।

রাশিয়ার তৈরি কোভিড ভ্যাক্সিন স্পুটনিক-৫ নামে পরিচিত, প্রস্তুত করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। দুই মাসেরও কম সময় মানবদেহে পরীক্ষা করার পরে ভ্যাক্সিনের কথা ঘোষণা করা হয়। 

এর আগে আসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, রাশিয়া দ্রুত ভ্যাক্সিন তৈরি করে ফেলেছে, যা প্রথম দফায় সফল প্রমাণিত হয়েছে। 

তা ছাড়া, ভারতও তার কোভিড ভ্যাক্সিন পরীক্ষায় অগ্রগতি করেছে বলে তিনি জানান। 

বর্তমানে সেরাম ইনস্টিটিউট-এর তৈরি ভ্যাক্সিন ট্রায়ালের ২(বি) ও ৩ নম্বর পর্যায়ে রয়েছে। পাশাপাশি, ভারত বায়োটেক ও জাইডাস ক্যাডিলা-র তৈরি ভ্যাক্সিনটি ট্রায়ালের প্রথম পর্যায় সম্পূর্ণ করেছে বলে তিনি জানিয়েছেন। অন্য দিকে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা-র তৈরি ভ্যাক্সিনটিও চলতি বছরেই আত্মপ্রকাশ করতে পারে বলে জানা গিয়েছে।

 

বন্ধ করুন