বাংলা নিউজ > ঘরে বাইরে > COVID-19 lockdown: আজ থেকে সপ্তাহান্তের লকডাউন একাধিক রাজ্যে
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

COVID-19 lockdown: আজ থেকে সপ্তাহান্তের লকডাউন একাধিক রাজ্যে

শীর্ষে করোনা। সংক্রমণের চেন ভাঙতে শনি-রবিবার কড়া লকডাউন বিধি জারি হচ্ছে দেশের একাধিক রাজ্যে।

দিল্লি

দিল্লিতে করোনা (Covid-19) সংক্রমণে রাশ টানতে জারি হয়েছে সপ্তাহান্তের কার্ফু (Curfew)। করোনা নিয়ন্ত্রণে আনতে এমনই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

১৬ এপ্রিল রাত ১০টা থেকে জারি হয়েছে কার্ফু। আগামী ১৯ এপ্রিল সকাল ৬টা পর্যন্ত চলবে।

সমস্ত জরুরি পরিষেবা চালু থাকবে বলে আশ্বাস দিয়েছে কেজরিওয়াল। এছাড়া বিয়েবাড়ির ক্ষেত্রেও মিলবে ছাড়। সেক্ষেত্রে ই-পাস সংগ্রহ করতে নির্দেশ দেওয়া হয়েছে। বন্ধ থাকবে শপিং মল, জিম, অডিটোরিয়াম, সুইমিং পুল।

মহারাষ্ট্র

দেশের করোনা সংক্রমণের হটস্পট মহারাষ্ট্র। করোনা সংক্রমণ রুখতে সেখানে জারি হয়েছে ১৫ দিনেক কার্ফু। গত বুধবার থেকে তা জারি হয়েছে। থাকবে আগামী ১ মে সকাল ৭টা পর্যন্ত। কোনও স্থানে ৫ জনের বেশি জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। সেক্ষেত্রে জারি হয়েছে ১৪৪ ধারার নিয়মাবলী।

সাধারণ যাত্রী পরিবহণের ক্ষেত্রে শর্তসাপেক্ষে ছাড় রয়েছে। জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরাই তা ব্যবহার করতে পারবেন। এছাড়া হাসপাতাল, ওষুধের দোকান ইত্যাদি ক্ষেত্রে তো ছাড় থাকছেই।

চণ্ডীগড়

সপ্তাহান্তের লকডাউন(Lockdown) জারি হচ্ছে চণ্ডীগড়েও। শুক্রবার রাত ১০টা থেকে জারি হয়েছে লকডাউন। জারি থাকবে সোমবার ভোর ৫টা পর্যন্ত। এছাড়া আগামী ৩০ এপ্রিল থেকে কোভিড সংক্রান্ত আরও কড়া নিয়মাবলী জারি হবে বলে জানানো হয়েছে।

এক্ষেত্রেও মিলবে জরুরী পরিষেবা। ফুড ডেলিভারির ক্ষেত্রে বাধা নেই। সরকারি দফতরে ৫০% হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া সিনেমা হল-ও ৫০% আসন নিয়ে খোলা থাকবে। তবে, সমস্ত অনুষ্ঠান, ধর্মীয় জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

রাজস্থান

১৬ এপ্রিল সন্ধ্যা ৬টা থেকে ১৯ এপ্রিল ভোর ৫টা পর্যন্ত কার্ফু ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

ব্যাঙ্কিং, রান্নার গ্যাস, ফল-সবজির দোকান, দুধ ইত্যাদি ক্ষেত্রে থাকছে ছাড়।

অন্যদিকে তুমুল বিতর্কের মধ্যেও সাহারা (ভিলওয়াড়া), সুজনগড় ও রাজাসামান্ডে শনিবার নির্বাচন। সেক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।


উত্তরপ্রদেশ

রবিবার রাজ্যজুড়ে লকডাউনের নির্দেশ দিয়েছে যোগী সরকার। নির্দেশিকা অনুযায়ী শনিবার রাত ৮টা থেকে শুরু হবে লকডাউন। থাকবে সোমবার সকাল ৫টা পর্যন্ত। শুধুমাত্র জরুরি পরিষেবা চলবে বলে জানানো হয়েছে।

এর পাশাপাশি করোনাবিধির ক্ষেত্রে আরও সতর্ক হতে বলা হয়েছে আমজনতাকে। এতদিন মাস্ক না পরলে ৫০০ টাকা জরিমানা করা হত। এবার তা বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। মাস্ক না পরে দ্বিতীয়বার ধরা পড়লে দিতে হবে ১০,০০০ টাকা জরিমানা।

বন্ধ করুন