বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিডের ওষুধ! হাসপাতালে যেতে হবে না, মৃত্য়ুর ঝুঁকি কমবে ৯০ শতাংশ, দাবি ফাইজারের
ফাইজারের কোভিড পিল মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঝুঁকি কমাবে, দাবি সংস্খার  (AP Photo) (AP)
ফাইজারের কোভিড পিল মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঝুঁকি কমাবে, দাবি সংস্খার  (AP Photo) (AP)

কোভিডের ওষুধ! হাসপাতালে যেতে হবে না, মৃত্য়ুর ঝুঁকি কমবে ৯০ শতাংশ, দাবি ফাইজারের

  • বর্তমানে আমেরিকা সিংহভাগ ক্ষেত্রে ইঞ্জেকশনের মাধ্যমে কোভিডের জটিলতা থেকে মুক্তির ওষুধ দেওয়া হয়।

কোভিড সারাতে ফাইজারের ওষুধ। ফাইজারের দাবি সেই ওষুধ কোভিড রোগীকে হাসপাতালে ভর্তি ও মৃত্যু আশঙ্কা প্রায় ৯০ শতাংশ কমিয়ে দিয়েছে। কোভিডে আক্রান্ত আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রেও কার্যকরী হয়েছে এই বিশেষ ওষুধ। আমেরিকার বাজারে ইতিমধ্যেই প্রতিযোগিতায় নামার চেষ্টা করছে এই সহজেই ব্যবহারযোগ্য কোভিডের ওষুধ। 

এদিকে বর্তমানে আমেরিকায় সিংহভাগ ক্ষেত্রে ইঞ্জেকশনের মাধ্যমে কোভিডের জটিলতা থেকে মুক্তির ওষুধ দেওয়া হয়। এদিকে ফুড অ্য়ান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ইতিমধ্যে ফাইজারের প্রতিযোগী সংস্থা মেরেকের ওষুধের পর্যালোচনা করছে। তবে বৃহস্পতিবার প্রথম ব্রিটেন এই ওষুধের অনুমোদন করেছে। তবে ফাইজারে দাবি, এফডিএ ও আন্তর্জাতিক রেগুলেটরি সংস্থার কাছে আবেদন, দ্রুত আমাদের ওষুধকে অনুমোদন করুন। তবে কয়েক সপ্তাহের মধ্যে এফডিএ তাদের মতামত জানাতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে বিশ্ব জুড়েই গবেষকরা কোভিড নিরাময়ের পিলের খোঁজ করছেন। যে পিল খেলেই হাসপাতালে যাওয়ার ঝক্কি থাকবে না। বাড়িতে সেরে যাবে কোভিড। এদিকে ফাইজার শুক্রবার এনিয়ে তাদের সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে। তাদের দাবি ৭৭৫জন প্রাপ্ত বয়স্কের মধ্যে পরীক্ষা করা হয়েছিল। কোভিডের উপসর্গ দেখার পর অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গেই যারা ফাইজারের কোভিড পিল খেয়েছিলেন তাদের মধ্যে ৮৯ শতাংশের ঝুঁকি অনেকটাই কমে গিয়েছে। ১ শতাংশকে এই ওষুধ খাওয়ানোর পরেও হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল। কারোর মৃত্য়ু হয়নি। তবে অন্যান্য তুলনামূলক গ্রুপের ওষুধ খেয়ে সাত শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন। সাতজনের মৃত্যুও হয়েছে। দাবি ফাইজারের।

 

বন্ধ করুন